আটকে পড়া ফুটবলারদের উদ্ধারে অভিযান শুরু

প্রকাশ : ০৮ জুলাই ২০১৮, ১১:২৪

সাহস ডেস্ক

থাইল্যান্ডের উত্তরাঞ্চলে গুহার গভীরে আটকে পড়া ১২ খুদে ফুটবলার ও তাদের ২৫ বছর বয়সী কোচকে উদ্ধারে অভিযান শুরু করেছেন ডুবুরিরা।

রবিবার (৮ জুলাই) অভিযানে নেমেছে উদ্ধারকারী দল। অভিযানে চরম ঝুঁকি থাকার পরও যেকোনো উপায়ে  সেখান থেকে বেরিয়ে আসতে প্রস্তুত আটকে পড়া কিশোররা।

চিয়াং রাই রাজ্যের গভর্নর নারোংসাক ওসোত্থানাকর্ন বলেন, আমরা সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছি। আজ আমাদের ডি-দিবস (গুরুত্বপূর্ণ অভিযানের দিন)। সব পরিবারকে উদ্ধার অভিযান সম্পর্ক জানানো হয়েছে। তারা এ জন্য সমর্থন জানিয়েছে।

উদ্ধারকারী দলের প্রধান নারোংসাক ওসাতানাকর্ন গুহার পাশে সমবেত সাংবাদিকদের জানিয়েছেন, ছেলেরা যেকোনও চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে। উদ্ধার অভিযান শুরুর আগে ডুবুরিদের দল ৩-৪ তিন অনুশীলন করে। রবিবার ভোর থেকেই ডুবুরিরা অভিযানের যাওয়ার জন্য চূড়ান্ত প্রস্তুতি নিয়ে অপেক্ষায় ছিলেন। গুহায় প্রবেশের আগে সেখানে জড়ো মানুষদের সরিয়ে দেওয়া হয়।

ধারণা করা হচ্ছে প্রথম দলটিকে বের করে আনতে প্রায় ১১ ঘণ্টা সময় লাগবে। স্থানীয় সময় রাত নয়টার দিকে তাদের প্রথম দলটিকে বের করে আনা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। অভিযানে ১৩ জন বিদেশি ডুবুরি, থাইল্যান্ডের ৫ জন ডুবুরি ও ৫জন নেভি সিল সদস্য অংশ নিচ্ছেন।

থাইল্যান্ডের ছিয়াং রিয়া প্রদেশের গভর্নর নারোংসাক ওসাতানাকর্ন জানিয়েছেন,পরিস্থিতির উন্নতি হওয়ায় গত সপ্তাহে শুরু হওয়া উদ্ধার প্রস্তুতিতে গত রাত থেকে তৎপরতা বাড়ানো হয়। প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোয় গত রাত নয়টা থেকে আমরা অনেক কিছু পরিস্কার করা শুরু করেছি।

উল্লেখ্য, গত ২৩ জুন ১১ থেকে ১৬ বছরের ১১ জন ক্ষুদে ফুটবলার তাদের ২৫ বছর বয়সী কোচসহ হারিয়ে যায়। তারা তাদের বার্ষিক ভ্রমণ ও ফিল্ড ট্রিপের জন্য বের হয়েছিল। ২ জুলাই দেশটির চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় ব্রিটিশ ও থাই ডুবুরি দল কোচসহ নিখোঁজ ১২ ফুটবলারের সন্ধান পায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত