বৈঠকে বসেছেন ট্রাম্প এবং পুতিন

প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১৮:৩১

সাহস ডেস্ক

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে প্রথমবারের মত মুখোমুখি বৈঠকে বসেছেন বিশ্বের প্রভাবশালী দুই নেতা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। করমর্দনের মাধ্যমে সোমবার দুই নেতার সাক্ষাৎ পর্ব শুরু হয়।

সাক্ষাতের শুরুতেই ট্রাম্প সফলভাবে বিশ্বকাপ ফুটবল আয়োজনের জন্য পুতিনকে শুভেচ্ছা জানিয়ে বলেন, সত্যিই চমৎকার একটি বিশ্বকাপ আয়োজনের জন্য আমি আপনাকে শুভেচ্ছা জানাতে চাই, এটি  অন্যতম সেরা আয়োজনগুলোর একটি ছিল।

একজন দোভাষী ট্রাম্পের বক্তব্য রুশ ভাষায় পুতিনকে বলেন।

ট্রাম্প বলেন, আমাদের মধ্যে  (যুক্তরাষ্ট্র ও রাশিয়া) সম্পর্ক খুব বেশি ভালো নয়…… যদিও গত দুই বছর ধরে সম্পর্কের দূরত্ব কমছে। রাশিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি হলে সেটা ভালো হবে, এটা খারাপ কিছু না।

নিজেদের পরমাণু অস্ত্রের বিষয়েও তারা একটি সমঝোতায় পৌঁছাতে পারবেন বলে আশা প্রকাশ করেন ট্রাম্প। পূর্ব নির্ধারিত সময়ে কিছুক্ষণ পরে ট্রাম্প-পুতিন বৈঠক শুরু হয়েছে বলে জানায় বিবিসি।

পরিকল্পিত সূচি অনুযায়ী দুই নেতা প্রথমে অন্তত এক ঘণ্টা নিজেরা কথা বলবেন। এই সময়ে দুইজন দোভাষী ছাড়া অন্য কেউ তাদের সঙ্গে থাকবেন না। তারপর দুই নেতা একসঙ্গে দুপুরের খাবার খাবেন। অন্যান্য কূটনীতিকদের তাদের সঙ্গে ভোজে যোগ দেওয়ার কথা রয়েছে। বৈঠক শুরুর আড়াই ঘণ্টা পর একটি সংবাদ সম্মেলন হবে এবং  সেখান থেকে ট্রাম্প হেলসিংকি বিমানবন্দরে চলে যাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত