দুই বছর পর তুরস্কের জরুরি অবস্থা প্রত্যাহার

প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ১৪:০৬

সাহস ডেস্ক

দীর্ঘ দুই বছর পর রাষ্ট্রীয় জরুরি অবস্থা প্রত্যাহার করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। ২০১৬ সালে এক ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর তুর্কী প্রেসিডেন্ট এরদোগান অনির্দিষ্টকালের জন্য জরুরি অবস্থা জারি করেছিলেন।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ সংবাদ প্রকাশ করেছে। জরুরি অবস্থা চলার সময় সময়ে অন্তত ১০ হাজার ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। এছাড়াও সরকারি চাকরি থেকে বরখাস্ত হয়েছে প্রায় ১ লাখ ৭০ হাজার।

তুরস্কের নির্বাচনে রজব তৈয়্যব এরদোগান পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জরুরি অবস্থা তুলে নেওয়ার এ ঘোষণা এলো। নির্বাচনী প্রচারণায় এরদোগানের প্রতিদ্বন্দ্বী অবশ্য নির্বাচনে জয়লাভ করলে জরুরি অবস্থা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। 

স্থানীয় একটি উন্নয়ন সংস্থার হিসাব অনুযায়ী, তুরস্কে জরুরি অবস্থার ফরমান জারির পর এক লাখেরও বেশি মানুষকে সরকারি চাকরি থেকে বহিষ্কার করা হয়। এছাড়াও ৫০ হাজারের বেশি মানুষকে বিভিন্ন সাজায় জেলে পাঠানো হয়।  সরকারি চাকরি থেকে প্রত্যাহার হওয়া অধিকাংশই ধর্মীয় নেতা ফিতুল্লাহ গুলেনের অনুসারী ছিলেন। গুলেন প্রেসিডেন্ট এরদোগানের সাবেক সহযোগী ছিলেন।

এরদোগান সরকারের অভিযোগ, গুলেন ও তার অনুসারীরা ২০১৬ সালের অভ্যুত্থানের সংগঠক। তবে গুলেন এ অভিযোগ প্রত্যাখান করেছেন। ফিতুল্লাহ গুলেন বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাস করেন। ২০১৬ সালের অভ্যুত্থানে দেশটির পার্লামেন্টে হামলা হয়। এতে প্রায় ২৫০ এর বেশি মানুষ প্রাণ হারান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত