ইমরান খান শপথ নেবেন আজ

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ১০:৩১

সাহস ডেস্ক

অবশেষে পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হয়েছেন সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান। পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে আজ শনিবার (১৮ আগস্ট) শপথ নেবেন ক্রিকেটের কিংবদন্তী ইমরান খান। 

দেশের প্রেসিডেন্ট হাউসে এ শপথ অনুষ্ঠান হবে এবং এরপর ইমরান খানের নতুন ইনিংস শুরু হচ্ছে। প্রেসিডেন্ট মামুন হোসেন তাঁকে শপথ পড়াবেন।

পার্লামেন্টে ভোটাভুটিতে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান বিরোধী শাহবাজ শরিফকে পরাজিত করেন। অতিথিরা প্রেসিডেন্ট হাউসে পৌঁছাবেন স্থানীয় সময় সকাল সোয়া ৯টার মধ্যে। অনুষ্ঠান শুরু হবে সাড়ে ৯টায়। ইমরানের অনুষ্ঠানে বিশেষ অতিথিদের মধ্যে থাকবেন ভারতীয় সাবেক ক্রিকেটার নবজোত সিং সিধু।

জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। মন্ত্রিপরিষদ সচিব অনুষ্ঠান শুরু করার জন্য প্রেসিডেন্টের কাছে অনুপতি চাইবেন।

গত ২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে সবচেয়ে বেশি আসন লাভ করে পিটিআই। নির্বাচনে দলটি লাভ করে ১১৬টি আসন। মুসলিম লিগ (নওয়াজ) ৬৪টি, পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৪৩টি আসন লাভ করে। সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেনি পিটিআই। তবে পার্লামেন্টে ছোট দলগুলোর সমর্থন পেয়েছেন ইমরান।

গত ১৩ আগস্ট পার্লামেন্টের নবনির্বাচিত সদস্যরা শপথ গ্রহণ করেন। নবনির্বাচিত সদস্যরাই গত বুধবার নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত করেন।

পিটিআইয়ের নেতা আসাদ কায়সার পার্লামেন্টের স্পিকার নির্বাচিত হন। তাঁর ডেপুটি নির্বাচিত হন কাসিম সুরি। তিনিও পিটিআইয়ের নেতা।

ক্রিকেট থেকে অবসরের পর ১৯৯৬ সালে ইমরান খান প্রতিষ্ঠা করেন পিটিআই। প্রতিষ্ঠার ২২ বছরের মাথায় দেশটির ক্ষমতায় এলো দলটি।

১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বে বিশ্বকাপ জয় করে পাকিস্তান। অস্ট্রেলিয়ার মেলবোর্নে ১৯৯২ সালের ২৫ মার্চ পাকিস্তানের হয়ে শেষ ম্যাচটি খেলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে সেটা ছিল বিশ্বকাপের ফাইনাল। ইংল্যান্ডকে পরাজিত করে বিশ্বকাপ হাতে নিয়েই অবসরের ঘোষণা দেন ইমরান। তখন তাঁর বয়স ছিল ৩৯ বছর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত