জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি বাতিল করল অস্ট্রেলিয়া

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২২, ১৫:৪৪

আন্তর্জাতিক ডেস্ক

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং মঙ্গলবার (১৮ অক্টোবর) বলেছেন, পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে আগের সরকারের দেয়া স্বীকৃতি বাতিল করা হয়েছে।

তিনি বলেন, লেবার পার্টি সরকারের মন্ত্রিসভা তেল আবিবকে আবার রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে।  এছাড়া ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি আলোচনায় জেরুজালেমের মর্যাদা অবশ্যই সমাধান করতে হবে।

ওং বলেন, ইসরায়েল এবং ফিলিস্তিনিদের মধ্যে বিরোধের দ্বিপক্ষীয় সমাধানে অস্ট্রেলিয়া প্রতিশ্রুতিবদ্ধ এবং আমরা এমন একটি পদ্ধতিকে সমর্থন করব না যা এই সম্ভাবনাকে ক্ষুণ্ন করে।’

সাবেক রক্ষণশীল প্রধানমন্ত্রী স্কট মরিসন ২০১৮ সালের ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছিল। যদিও অস্ট্রেলিয়ান দূতাবাস তেল আবিবেই ছিল।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেম স্থানান্তরের সিদ্ধান্তের অনুসরণেই এমন ঘোষণা দিয়েছিল তৎকালীন অস্ট্রেলিয়া সরকার। তবে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জেরুজালেমেই দূতাবাস রেখেছেন।

পররাষ্ট্রমন্ত্রী ওং মরিসনের সেই পদক্ষেপকে আন্তর্জাতিকভাবে পদক্ষেপের বাইরে এবং একটি ইহুদি জনসংখ্যা অধ্যুষিত সিডনি স্থানীয় উপনির্বাচনে জয়ী হওয়ার ‘নিন্দিত’ প্রচেষ্টা হিসাবে বর্ণনা করেছেন। নয় বছর ক্ষমতায় থাকার পর মে মাসে মরিসনের সরকার বিদায় নেয়।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত