সাভারে ২৫০ হেক্টর জমির ধান পানিতে তলিয়ে গেছে

প্রকাশ : ২১ এপ্রিল ২০২২, ২১:০৭

সাইফুল শাওন, সাভার

সাভার উপজেলার প্রায় ২৫০ হেক্টর জমির ধান পানিতে তলিয়ে গেছে। আর কিছুদিন গেলেই চলতি মৌসুমের ধান কাটা শুরু হতো কিন্তু হঠাৎই নদীর পানির বৃদ্ধি ঘটায় সেই পানি ডুকে পড়ে ধানের আবাদি জমিতে। ফলে নষ্ট হয়ে যাচ্ছে কৃষকের স্বপ্নের সোনালী ফসল।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সরজমিনে দেখা যায়, সাভার উপজেলাধীন আশুলিয়া থানার ধামসোনা ইউনিয়নের সুবন্ধি গ্রামে ধানের ক্ষেতে পানি বৃদ্ধির চিত্র। সেখানকার কৃষকদের দেখা গেছে পানিতে নেমেই ধান কাটছেন আবার কেউ কেউ অপেক্ষা করছেন পানি কমে যাওয়ার।

ধামসোনা ইউনিয়নের সুবন্ধি গ্রামের কৃষক লোকমান হোসেন বলেন, ‘হঠাৎ করে উজান থেকে আর বেক্সিমকোর ডলে পানিয়ে তলাইয়া গেছে। অহন আমরা ধান কাটা পারতেছি না, ধান বাত্তি হয়নাই। অহন এইযে কিছু কিছু উঠাইয়ার জন্য নামছি কিন্তু কাটা পারতেছি না।’

সাভার উপজেলা কৃষি কর্মকর্তা নাজিয়াত আহমেদ বলেন, এমন পরিস্থিতিতে সাভারের প্রায় ২০০ কৃষক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকদের প্রায় ২০০-২৫০ হেক্টর জমির ধান এখন হুমকিতে। গত ৫-৬ বছরে এই সময়ে পানি বাড়েনি। কিন্তু এবছর উজানের ঢল এসেছে। ফলে সাভারের আমিন বাজার, কাউন্দিয়া, আশুলিয়া, ধামসোনা ও ইয়ারপুর ইউনিয়নের কিছু অংশে পানি বেড়েছে।

কৃষি কর্মকর্তা আরও বলেন,বোরো মৌসুমে এ অঞ্চলের কৃষকেরা ব্রি-২৮,২৯,৭২ সহ বেশকিছু জাতের ধানের চাষ করে থাকেন। তবে গত কয়েকদিনের তুলনায় আজকে পানির পরিমাণ কিছুটা কমেছে। ধান যদি কিছুটা পাকে তাহলে দ্রুত কেটে ফেলার পরামর্শ দেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত