ছাতকে সার সংকটে আমন ও সবজি চাষিরা

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২২, ১৫:১৩

নুর উদ্দিন, সুনামগঞ্জ

ছাতকে রোপা আমন ও শীতকালীন সবজি মৌসুমে তীব্র সার সংকট দেখা দিয়েছে। ইউরিয়া, টিএসপি, এমওপি, ডিএপি সারের জন্য চাষিরা প্রতিদিন দোকানে-দোকানে ধর্ণা দিয়েও পাচ্ছেননা পর্যাপ্ত সার। কিছু পাওয়া গেলেও প্রতি কেজি ইউরিয়া ২৮ থেকে ৩০ টাকা করে কিনতে হচ্ছে চাষিদের।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে ছাতকে রোপা আমন ধান চাষ হয়েছে ১২ হাজার ৯ শত ৫৫ হেক্টর জমিতে, যা লক্ষ্য মাত্রার চেয়ে ২৪৫ হেক্টর বেশি। চাহিদার বিপরীতে সারের বরাদ্দ পাওয়া যায়নি।

সার ডিলার আশরাফুর রহমান চৌধুরী জানিয়েছেন, সারের জন্য টাকা জমা দিয়েও সার পাওয়া যাচ্ছেনা। শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি চাহিদা অনুযায়ী সার ডেলিভারি দিচ্ছেনা।

সার ডিলার উপজেলার গোবিন্দগঞ্জ ট্রেডিং কর্পোরেশন সারের চাহিদা দিয়ে কৃষি কর্মকর্তার মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে গত ২৫ সেপ্টেম্বর একটি আবেদন করেছেন। তিনি সেপ্টেম্বর মাসের বরাদ্দ পেয়েছেন ২০ মেট্রিক টন সার। বর্তমানে তার গুদামে কোন সার মজুদ নেই। আগস্টের বরাদ্দ ছিলো ৩৫ মেট্রিক টন ইউরিয়া, ২০ মেট্রিক টন এমওপি এবং ১৫ মেট্রিক টন টিএসপি সার। বরাদ্দের এ সার বাড়তি গাড়ি ভাড়া, ট্রাক ধর্মঘট এসব কারণে নির্ধারিত সময়ে আনা যায়নি।

শীতকালিন শাক-সবজি চাষ হয়েছে ১ হাজার ৫ শত হেক্টর জমিতে। বোরো ১৫ হাজার হেক্টর জমিতে চাষাবাদের সম্ভাবনা রয়েছে। কাজেই তুলনামূলকভাবে এখানে সারের বরাদ্দ কম রয়েছে। আগস্টে ৯৭ মেট্রিক টন সার শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড হতে সরবরাহ না দেওয়ায় বর্তমানে ইউরিয়া সারের সংকট দেখা দিয়েছে।

ছাতক উপজেলা কৃষি কর্মকর্তা তৌফিক হোসেন খান সার সংকটের বিষয়টি স্বীকার করে জানান, এব্যাপারে আলোচনা হচ্ছে। উর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখতভাবে জানানো হয়েছে। এক সপ্তাহের মধ্যে সমস্যার সমাধান হয়ে যাবে।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত