ভারতীয় নাসিক এন-৫৩ জাতের পেঁয়াজ চাষে সফলতা

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৩, ১৫:৫৫

আরজু সিদ্দিকী, মাগুরা

 

মাগুরার শ্রীপুর উপজেলায় পরীক্ষামূলক ভারতীয় নাসিক এন-৫৩ জাতের পেঁয়াজ চাষে সফলতা এসেছে। জাতটি মূলত গ্রীষ্মকালীন। ফলে দেশে শীতকালীন পেঁয়াজ শেষ হলে বাজারে যে সংকট দেখা দেয় তা মোকাবিলায় নতুন সম্ভাবনা দেখা দিয়েছে। শ্রীপুর উপজেলার কৃষি অফিসের প্রণোদনা কর্মসূচির আওতায় মূলত পরীক্ষামূলক জাতটির চাষ করা হয়েছে।

পেঁয়াজের বাজারদর কতোটা অস্থির হতে পারে তা মোটামুটি সবারই জানা। ভারতসহ একাধিক দেশ থেকে তখন পেঁয়াজ আমদানি করতে হয়। এ কারণেই দেশে পেঁয়াজের উৎপাদন বাড়াতে এই পদক্ষেপ নিয়েছে কৃষি বিভাগ।

এবার বর্ষা মৌসুমে উপজেলার ৩০ হেক্টর জমিতে পরীক্ষামূলকভাবে জাতটির চাষ শুরু করা হয়। এই পেঁয়াজের বীজ, সার ও বীজতলা করার পলিথিনসহ বীজতলা তৈরির সকল উপকরণ চাষিদের বিনামূল্যে দিয়েছে কৃষি বিভাগ। গত সেপ্টেম্বরে চাষিরা বীজতলা করেন। এরপর বীজতলা থেকে চারা তুলে জমিতে রোপণ করেছেন। এখন পেঁয়াজ উঠতে শুরু করেছে।

উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, চলতি ২০২২-২৩ অর্থবছরে উপজেলাতে ৩০ হেক্টর জমিতে এ পেঁয়াজের চাষ হয়েছে। এই পেঁয়াজ চাষে উপজেলার ২২৫ জন চাষিকে এক কেজি বীজ ও সারসহ বিভিন্ন উপকরণ প্রণোদনা দেওয়া হয়েছিল। চলতি মৌসুমে ৫৪০ মেট্রিক টন পেঁয়াজের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। যার বাজার মূল্য প্রায় পাঁচ লাখেরও বেশি। হেক্টর প্রতি ১৮ মেট্রিক টন ফলনের আশা কৃষি বিভাগের।

ডিসেম্বরে প্রথম সপ্তাহ থেকে নাসিক এন-৫৩ জাতের গ্রীষ্মকালীন পেঁয়াজ উঠতে শুরু করেছে। বিঘা প্রতি ফলন হয়েছে ৬০ থেকে ৬৫ মণ। লাল রঙের প্রায় প্রতিটি পেঁয়াজের ওজন হয়েছে ২৫০ থেকে ৩৫০ গ্রাম। বাজারে পেঁয়াজের দাম এখন কম হলেও ফলন ভালো হওয়ায় লাভের আশা করছেন তারা। অসময়ে চাষ ও ফলন ভালো হওয়ায় অনেক এই পেঁয়াজ চাষে আগ্রহ দেখাচ্ছে। আগামী বছর এ পেঁয়াজ চাষ আরও বৃদ্ধির সম্ভাবনা দেখা দিয়েছে।

উপজেলার আমলসার ইউনিয়নের কুদলা গ্রামের কৃষক মিজানুর রহমান বলেন, আমি এই পেঁয়াজের চাষ করে অনেক লাভবান হয়েছি। এক একটি পেঁয়াজের ওজন ৩০০ থেকে ৪০০ গ্রাম হয়েছে। এই পেঁয়াজ তোলার পর এই জমিতে আবারও পেঁয়াজ লাগাবো। উপজেলা কৃষি অফিস থেকে বীজ, সারসহ সব জিনিস বিনামূল্যে দিয়েছে। বিভিন্ন সময় কৃষি উপ-সহকারী অফিসারেরা খোঁজ-খবর নিয়েছেন এবং পরামর্শ দিয়েছেন। আগামী বছর এ পেঁয়াজ আরও বেশি লাগাবো।

উপজেলার গয়েশপুর ইউনিয়নের কৃষক মোকাদ্দেশ হোসেন বলেন, আশেপাশের কৃষকেরা পেঁয়াজ দেখে অবাক হচ্ছেন এবং এ পেঁয়াজ চাষে আগ্রহ দেখাচ্ছে। ফলন ভালো হয়েছে। পাট কিংবা আউশ ধান তোলার পরে জমিটা আগে পতিত পড়ে থাকতো। কৃষি বিভাগের পরামর্শে এবার নাসিক এন-৫৩ জাতের গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষ করে বাড়তি আয় হলো। আগামী বছরও এই পেঁয়াজ চাষ করবো।’

শ্রীপুর উপজেলা কৃষি উপ-সহকারী মেহেদি হাসান জানান, শীতকালে তাদের এলাকায় স্থানীয় ‘মুড়িকাটা’ নামের একটি জাতের পেঁয়াজ চাষ হয়। বর্ষাকালে দেশে বারি পেঁয়াজ-৫ চাষ হয়। কিন্তু এই পেঁয়াজের বীজের খুব সংকট। এ জন্য বর্ষাকালে কোনো পেঁয়াজই চাষ হতো না। এবার নাসিক এন-৫৩ জাতের (গ্রীষ্মকালীন) চাষ হয়েছে। পতিত পড়ে থাকা জমিতে এই পেঁয়াজ চাষ করে কৃষকেরা বাড়তি টাকা আয় করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সালমা জাহান নিপা বলেন, দেশে পেঁয়াজের উৎপাদন বাড়ানো ও আমদানি নির্ভরতা কমানোর উদ্দেশে নাসিক এন-৫৩ জাতের গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে প্রত্যাশার চেয়েও ভালো ফলাফল পাওয়া গেছে। আগামীতে চাষ আরও বাড়বে বলেই আশা করা হচ্ছে।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত