ঈদুল আযহাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন কুমিল্লার গরু খামারীরা

প্রকাশ | ০২ জুন ২০২৪, ১৬:২২

বাসস থেকে সংগৃহীত
বাসস থেকে সংগৃহীত ছবি

ঈদুল আযহাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন কুমিল্লার গরু খামারীরা। কোরবানী ঈদ যতো ঘনিয়ে আসছে ততই খামারীরা ব্যস্ত সময় কাটাচ্ছেন। কুমিল্লার নগরীর বন্দীশাহী ফার্ম নামে একটি গরু খামার। ফার্মের মালিক জি এম নোমান  প্রতি বছরই কোরবানীতে বিক্রির উদ্যোশে তিনি ২৫ থেকে ৩০ টি গরু লালন পালণ করেন ।

ফার্মটি ন্যাচারাল পদ্ধতিতে বিভিন্ন জাতের গরুর দেশীয় গো-খাদ্য দিয়ে আসছেন। বর্তমানে তার খামারে বিভিন্ন প্রজাতির ৩০ টির বেশি গরু রয়েছে। যার মধ্যে কুমিল্লার সেরা বৃহৎ আকারের ৫ টি গরু রয়েছে। গরুগুলো ৭ শ থেকে ১২ শ কেজির মধ্যে রয়েছে। পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে গরু গুলো বিক্রির সকল প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান ফার্মের মালিক।

ফার্মের মালিক জি এম নোমান বাসসকে বলেন, গরুগুলোকে ভালো মানের খাবার পরিবেশন করছি এবং মাঠের সবুজ ঘাস খেতে দিচ্ছি। আমরা আশা করছি, আসছে কোরবানী ঈদে এসব গরু বাজারজাত করব এবং বাজারমূল্যে বিক্রি করলেও আমরা অধিক লাভবান হব।

এদিকে অপর খামারী রফিক মিয়া জানান, তার খামারে ১৮ টি দেশি জাতের আবাল গরু আছে। তার গরু গুলো দেখতে প্রতিদিন ভিড় করছেন। তার খামারে থাকা ২ লাখ থেকে ৬ লাখ টাকা মূল্যের গরু রয়েছে। আশা করছি ঈদের আগে গরুগুলো ভালোমূল্য বিক্রি করতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন।