জঙ্গি রিপনের প্রাণভিক্ষার আবেদন

প্রকাশ | ২৭ মার্চ ২০১৭, ১৮:৩৪ | আপডেট: ২৭ মার্চ ২০১৭, ১৮:৫৩

অনলাইন ডেস্ক

সিলেটে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা ও তিনজনকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড পাওয়া জঙ্গি দেলওয়ার রিপন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছেন।

সিলেট কেন্দ্রীয় কারাগারের জেল সুপার ছগির মিয়া বলেন, ২৭ মার্চ (সোমবার) দুপুরে রিপনের লিখিত ক্ষমা প্রার্থনার আবেদন আমরা পেয়েছি। পরে সেটা যথাযথ প্রক্রিয়ার রাষ্ট্রপতি বরাবর পাঠানো হয়।

গত ২২ মার্চ (বুধবার) হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম বিপুল ও দেলওয়ার রিপনের রিভিউ (রায় পুনর্বিবেচনা) আবেদন খারিজের পূর্ণ রায়ের অনুলিপি সিলেট কেন্দ্রীয় কারাগারে এসে পৌঁছায়। সিলেট কারাগারে থাকা দেলওয়ার রিপনকে এ রায় শোনানো হয়। পরে সন্ধ্যায় এ তিন জঙ্গির মৃত্যু পরোয়ানা বিচারিক আদালত থেকে কারাগারে পৌঁছায়।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ মে সিলেটে হজরত শাহজালালের (রহ.) মাজারের প্রধান ফটকে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়। হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ তিনজন নিহত এবং আনোয়ার চৌধুরীসহ ৭০ জন আহত হন। এ ঘটনায় করা মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর মুফতি হান্নান, শরীফ শাহেদুল বিপুল, দেলওয়ার রিপনকে মৃত্যুদণ্ড এবং মহিবুল্লাহ মফিজুর রহমান ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন সিলেট দ্রুত বিচার আদালত। রায়ের বিরুদ্ধে আপিল করেন আসামিরা।