আজ যশোর গণহত্যা দিবস

প্রকাশ | ০৪ এপ্রিল ২০১৭, ১৮:১৯

অনলাইন ডেস্ক

আজ ৪ এপ্রিল মঙ্গলবার, যশোরের বেদনাবিধূর গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে যশোর সেনানিবাস থেকে রক্তপিপাসু পাকিস্তান সেনাবাহিনী যশোর শহরের মসজিদ, মাদ্রাসা, গির্জা, হাসপাতাল, কোতয়ালি থানাসহ বিভিন্ন বাড়িতে হামলা চালিয়ে নির্বিচারে ৫১ জন নিরীহ বাঙালীকে হত্যা করে। তবে গবেষকদের ধারণা মতে নিহতের সংখ্যা কয়েকশ’ হবে।

এদিন হত্যাযজ্ঞ চলে যশোর রেল স্টেশন মাদ্রাসায়। এ সময় কোরআন শরীফ অধ্যায়নরত ২৩ মুসল্লিকে হত্যা করা হয়। এর মধ্যে দাদা, বাবা, ছেলেসহ একই পরিবারের ৮ জন ছিল। যশোর ক্যাথলিক চার্চের গীর্জায় ঢুকে পুরোহিত ফাদার মারিওসহ স্বপন বিশ্বাস, অনিল বিশ্বাস, প্রকাশ বিশ্বাস, মিস পবিত্র বিশ্বাস, মিসেস ফুল কুমারী তরফদার ও মিসেস ম্যাগদোলেনা তরফদারকে হত্যা করা হয়।

কোতয়ালি থানায় প্রবেশ করে পুলিশের পাঁচ সদস্য আব্দুস সালাম খন্দকার, আকরামুজ্জামান, নরেন্দ্র নাথ, আব্দুল হাকিম ও আব্দুস সালামকে হত্যা করে। যশোর সদর হাসপাতালে হত্যা করা হয় কর্তব্যরত ৪ সেবিকাসহ ১১ জনকে। এ ছাড়া বিভিন্ন স্থানে ১৬ জনের নারী-পুরুষের গুলি বিদ্ধ লাশ পাওয়া যায়।

এ দিনটিকে যশোরবাসি বেশ কয়েক বছর ধরে ‘যশোরের গণহত্যা দিবস’ হিসেবে পালন করে আসছে। আজকে কর্মসূচির মধ্যে রয়েছে দোয়া মাহফিল ও সন্ধ্যায় প্রেসক্লাব যশোর মিলনায়তনে আলোচনা সভা। যশোর গণহত্যা দিবস উদযাপন পরিষদ এসব আয়োজন করেছে।