উদ্ধারকৃত বিস্ফোরক বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করেছে র‌্যাব

প্রকাশ | ০৭ এপ্রিল ২০১৭, ১৮:০১

চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার গণকা মহল্লার একটি আম বাগান থেকে উদ্ধার করা বিস্ফোরক শুক্রবার সকালে নিরাপদ বিস্ফোরণ ঘটিয়ে ধ্বংস করেছে র‌্যাব।

বিস্ফোরণ শেষে র‌্যাব কর্মকর্তারা জানান, বিস্ফোরকটি ইলেকট্রনিক ডিভাইস যুক্ত ও বেশ শক্তিশালী ছিল। ওই এলাকার একটি খড়ের গাদা থেকে র‌্যাব আরো ৮টি ককটেল ও ৮টি ধারালো অস্ত্র উদ্ধার করেছে।

এদিকে এ ঘটনায় একজনকে আটক করেছে র‌্যাব। আটক তারেক রহমান (২২) পৌর এলাকার আলীনগর মহল্লার বারেক আলীর ছেলে।

র‌্যাব-৫ রাজশাহী’র অধিনায়ক লে. কর্ণেল মাহবুব আলম জানান, বৃহস্পতিবার সকালে গণকায় কুড়িয়ে পাওয়া ককটেল বিস্ফোরণে আলো খাতুন (৮) নামে এক শিশু আহত হয়। এরপরই ওই এলাকায় অভিযান শুরু করে র‌্যাব। অভিযানের এক পর্যায়ে আটটি ককটেল ও বিস্ফোরক ভর্তি একটি ব্যাগের সন্ধান পায় তারা। তারপর থেকেই ওই এলাকা ঘিরে রাখে র‌্যাব সদস্যরা।

শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে র‌্যাবের বোমা নিস্ক্রিয়কারী দল (বম্ব ডিসপোসাল ইউনিট) ঘটনাস্থলে এসে ব্যাগে থাকা ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসটির (আইইডি) বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণের বিকট শব্দে কেপে উঠে ওই এলাকা। ধোয়ায় অন্ধকার হয়ে যায় চারপাশ।

র‌্যাব কর্মকর্তা আরো জানান, উদ্ধারকৃত বিস্ফোরকের সঙ্গে কোনো জঙ্গি বা দুস্কৃতিকারী সংগঠনের যোগসূত্র আছে কি-না তা খতিয়ে দেখা হচ্ছে। তবে বিস্ফোরণের ধরণ দেখে মনে হয়েছে- তা অত্যন্ত শক্তিশালী ও প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ কেউ এটি বানিয়েছে। বড় নাশকতার উদ্দেশ্যেই কেউ বা কোন গোষ্ঠী এটি বানাতে পারে। ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে র‌্যাব।