যুদ্ধাপরাধ মামলায় সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

প্রকাশ | ১১ এপ্রিল ২০১৭, ১৬:৪৩

অনলাইন ডেস্ক

হবিগঞ্জে যুদ্ধাপরাধ মামলার আসামি সাবেক আওয়ামী লীগ নেতা ও ইউপি চেয়ারম্যান আবুল খায়ের গোলাপকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

১১ এপ্রিল (মঙ্গলবার) দুপুর সাড়ে ১২টায় তাকে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার দেখানো হয়। 

এর আগে ১০ এপ্রিল (সোমবার) বিকালে তার বাড়িতে অভিযান চালিয়ে গ্রেপ্তার করে পুলিশ সুপারের কার্যালয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য নিয়ে আসা হয়। 

হবিগঞ্জের (বাহুবল-নবীগঞ্জ) সার্কেলের সহকারী পুলিশ সুপার রাসেলুর রহমান জানান, আবুল খায়েরের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধের একটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। সেই ভিত্তিতে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

২০১৬ সালের ১৩ মার্চ আন্তর্জাতিক ট্রাইব্যুনাল ধানমণ্ডি আবাসিক এলাকায় অবস্থিত অফিসে উপজেলার আতানগীরি গ্রামের রইছ উল্লার স্ত্রী সুকুরি বিবি একটি অভিযোগ দায়ের করেন। 

সুকুরি বিবির অভিযোগ, সাবেক চেয়ারম্যান গোলাপ ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ চলাকালীন আলবদর, আলসামছ ও রাজাকার বাহিনীর সংগঠক ছিলেন। গোলাপের নেতৃত্বে স্বাধীনতা যুদ্ধের সময় দিনারপুর হাইস্কুলে ক্যাম্প স্থাপন করে বিভিন্ন স্থান থেকে মেয়েদের ধরে এনে ধর্ষণসহ পাশবিক অত্যাচার ও নির্যাতন করতো।

আভিযোগ আরও উল্লেখ করেন, ১৯৭১ সালের ১২ নভেম্বর বিকাল ৪টার সময় গোলাপের নেতৃত্বে একদল পাকিস্তানি হানাদার বাহিনী বাদিনির বসত ঘরে আসলে ঘরের পেছনের দরজা দিয়ে দৌড় দিলে আসামি গোলাপ তাকে ধরে ফেলে। পরে তাকে পাকিস্তানি হানাদার বাহিনীর কাছে তুলে দেয়। তাকে হানাদার বাহিনী তাদের ক্যাম্পে নিয়ে ওই বাদীনিকে পালাক্রমে ধর্ষণ করে এবং আসামি গোলাপও বাদিনিকে ধর্ষণ করে বলে অভিযোগ করেন। 

গ্রেপ্তারকৃত আবুল খায়ের গোলাপ জেলার নবীগঞ্জ উপজেলার গজনাইপুর গ্রামের বাসিন্দা। তিনি সাবেক গজনাইপুর ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান ছিলেন।