মুক্তিযুদ্ধ জাদুঘরের নতুন ঠিকানা, উদ্বোধন ১৬ এপ্রিল

প্রকাশ | ১৫ এপ্রিল ২০১৭, ১৫:৩৩

অনলাইন ডেস্ক

অবশেষে কাঙ্ক্ষিত স্থায়ী অবকাঠামো পেতে যাচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর। ১৬ এপ্রিল (রবিবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের স্থায়ী ভবনের উদ্বোধন করবেন। পরদিন সোমবার থেকে জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে নতুন ঠিকানার এই মুক্তিযুদ্ধ জাদুঘর।

১৯৯৬ সালের ২২ মার্চ রাজধানীর সেগুন বাগিচায় একটি ভাড়া করা দ্বিতল ভবনে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে মুক্তিযুদ্ধের ইতিহাস অবিকৃত রাখার উদ্দেশ্যে স্থাপিত মুক্তিযুদ্ধ জাদুঘর। আর নতুন ঠিকানায় এই জাদুঘর পেতে যাচ্ছে একটি নয়তলা ভবন।

নতুন ভবনে স্থানান্তর উপলক্ষ্যে ১৫ এপ্রিল (শনিবার) সকালে মুক্তিযুদ্ধের প্রতীকী মশাল নিয়ে একটি শোভাযাত্রা নিয়ে যাওয়া হয় আগারগাঁও ভবনে। মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধাদের সন্তান, নাতি-নাতনি ও মুক্তিযুদ্ধের চেতনা লালন করে এমন নতুন প্রজন্মের শত শত ছেলে-মেয়ে শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রায় মশাল বহন করেন হিমালয়ের উচ্চতম চূড়া, এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদার।

সর্বশেষ তথ্য অনুযায়ী, মুক্তিযুদ্ধ জাদুঘর কর্তৃপক্ষ ২১ হাজার দলিল (ছবি ও অন্যান্য স্মারক দলিল) সংগ্রহ করে প্রদর্শনের ব্যবস্থা করেছেন।

নতুন ভবনে স্থানান্তরিত জাদুঘরের বিষয়ে এর ট্রাস্টি মুক্তিযোদ্ধা আক্কু চৌধুরী ফেসবুকে লিখেছেন, মুক্তিযুদ্ধ ছিল জনযুদ্ধ, জনযুদ্ধ যেমন ছিল জনগণের জন্য, এই মুক্তিযুদ্ধ জাদুঘরও জনগণের জন্য। তিনি আরও বলেন, ইতিহাস আমরা লিখতে চাইনি। সত্য ইতিহাস আমরা মানুষের সামনে উপস্থাপন করতে চেয়েছি। আমরা সত্য ইতিহাস উপস্থাপন করে যাব। জয় মানুষ।

দেশ-বিদেশে যারা এই মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠা, কার্যক্রম পরিচালনা এবং নতুন ভবনে স্থানান্তরে অবদান রেখেছেন তাদের সকলকে ধন্যবাদ এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন আক্কু চৌধুরী।