সুপ্রিম কোর্টেই প্রতিস্থাপিত হলো ভাস্কর্য

প্রকাশ | ২৮ মে ২০১৭, ১০:১৯

অনলাইন ডেস্ক

সুপ্রিম কোর্টের মূল প্রাঙ্গণ থেকে অপসারণের দুদিনের মাথায় ন্যায়বিচারের প্রতীক ভাস্কর্যটি কোর্টের বর্ধিত (অ্যানেক্স) ভবনের সামনে স্থাপন করা হয়েছে।

ভাস্কর মৃণাল হক জানান, তিনি ঘটনাস্থলে উপস্থিত থেকে ভাস্কর্য পুনঃস্থাপনের কাজ তদারক করেন। রাত ১২টা নাগাদ এটি কংক্রিটের ভিত্তির ওপর বসানো হয়।

তবে ভাস্কর্য প্রতিস্থাপনের বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে মৃণাল হক বলেন, ‘এখানে বসানো যে কথা, জঙ্গলে বসানো একই কথা। এটার কোনো রিটার্ন নেই। এই ভাস্কর্যটির উপযুক্ত জায়গা ছিল সুপ্রিম কোর্টের সামনেই।’ 

এর আগে বৃহস্পতিবার (২৫ মে) দিবাগত রাতে কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠন বলে দাবিকৃত ওলামা লীগসহ ধর্মভিত্তিক কয়েকটি দলের অব্যাহত দাবির মুখে সুপ্রিম কোর্ট চত্বরে ন্যায়বিচারের প্রতীক হিসেবে স্থাপিত ভাস্কর্যটি অপসারণ করা হয়।

এ প্রতিবাদে শুক্রবার (২৬ মে) সকালে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্র জোটসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ সমাবেশ করে। সে সময় ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দীসহ ছাত্র ইউনিয়ন লালবাগ থানা শাখার সভাপতি জয়, ঢাকা কলেজ শাখার সভাপতি মোর্শেদ হালিম, উদীচী শিল্পী গোষ্ঠীর সম্পাদকমণ্ডলীর সদস্য আরিফ নুরকে পুলিশ আটক করেছে। 

অপরদিকে ভাস্কর্যটি অপসারণের পর ঢাকা মহানগর হেফাজতে ইসলামের সভাপতি মাওলানা নূর হোসাইন কাসেমী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।