সেনা মোতায়েন হওয়া উচিত: সিইসি

প্রকাশ | ০৮ এপ্রিল ২০১৮, ১৬:৩৫ | আপডেট: ০৮ এপ্রিল ২০১৮, ১৬:৪০

অনলাইন ডেস্ক

আগামী জাতীয় নির্বাচনে সেনা মোতায়েন হওয়া উচিত বিগত জাতীয় নির্বাচনগুলোতে সেনা মোতোয়েন করা হয়েছিল বলে মন্তব্য করেন প্রধান নির্বাচন  কমিশন কে এম নূরুল হুদা।

আজ রবিবার (৮ এপ্রিল) সিরডাপ মিলনায়তনে ইলেকশন ওয়ার্কিং গ্রুপ আয়োজিত 'বাংলাদেশে প্রবাসী ভোটাধিকার প্রবর্তন: সমস্যা ও চ্যালেঞ্জ' শীর্ষক এক  আলোচনা সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি এই মন্তব্য করেন।

সিইসি বলেন, আমি ব্যক্তিগতভাবে একবারও বলিনি যে সেনা মোতায়েন হবে না। তবে এটা আমার একার সিদ্ধান্তের বিষয় নয়। ইসির আরো পাঁচজন সদস্য  আছেন, তারা মিলেই এটা সিদ্ধান্ত নেবেন।

তিনি জাতীয় নির্বাচনে সেনা চাইলেও স্থানীয় সরকার নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের পক্ষে নন জানিয়ে বলেন, স্থানীয় সরকার নির্বাচনে সেনা মোতায়েন  করা উচিত বলে আমি একদম মনে করি না।

অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান তার বক্তব্যে অভিযোগ করেন, আমাদের দেশে নির্বাচনে পেশিশক্তির ব্যবহার হয়। আমরা শুরু  থেকে সেনা মোতায়েনের দাবি জানিয়ে এসেছি। কিন্তু একটি দল সেনা মোতায়েন চায় না। এখানে ইসি ব্যবস্থা না করলে আমাদের করার কিছু নেই।

আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান বলেন, যতদূর জানি আগামী নির্বাচনে সশস্ত্র বাহিনী মোতায়েন  করা হবে। এ ব্যাপারে ইসি ব্যবস্থা নেবে। নির্বাচন যেন অংশগ্রহণমূলক হয়, সবাই যেন নির্বাচনে অংশ নিতে পারে সেটা আমরা চাই। এখানে সবার  সহযোগিতা করতে হবে।

সেনা মোতায়েন নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষ দুই নেতার বক্তব্যের ব্যাপারে সিইসির বক্তব্য জানতে চান সাংবাদিকরা।

সাহস২৪.কম/আল মনসুর