২৪ এপ্রিল শ্রমিক নিরাপত্তা দিবস ঘোষণার দাবি

প্রকাশ | ২৪ এপ্রিল ২০১৮, ১৩:৫১

অনলাইন ডেস্ক

২৪ এপ্রিল শোক ও নিরাপত্তা দিবস হিসেবে পোশাক কারখানাগুলোতে ছুটি ঘোষণার দাবি জানিয়েছে বিভিন্ন সংগঠন।

সাভারের ধসে যাওয়া রানা প্লাজার সামনে মঙ্গলবার বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির আয়োজনে মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন ক্ষতিগ্রস্ত শ্রমিকরা। কর্মসূচিতে যোগ দিতে সকাল থেকেই ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তাদের পরিবারের সদস্যসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা ধসে পড়া ভবনের সামনে জড়ো হতে থাকেন। সকাল ১০টার দিকে মানববন্ধন হয়, এরপর হয় সমাবেশ।

এ সময় বক্তব্য দেন বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সমন্বয়ক তাসলিমা আখতার, সংগঠনের কেন্দ্রীয় নেতা আবু শামা, সাভার অঞ্চলের নেতা আলম মাতব্বর ও ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য বাবু মিয়া প্রমুখ।

তাসলিমা আখতার বলেন, দেশের সব পোশাকশ্রমিকই আশা করেছিলেন, সরকার ২৪ এপ্রিল শ্রমিক নিরাপত্তা দিবস ও শোক দিবস হিসেবে সব কারখানার জন্য ছুটি ঘোষণা করবে। সেই সুযোগে নিহতদের স্মরণ করার মধ্য দিয়ে দিনটি বিশেষভাবে পালন করতে পারবেন শ্রমিকরা।

কিন্তু ভবনধসের দুই বছর পার হতে চললেও ক্ষতিগ্রস্তরা এখনও যথাযথ ক্ষতিপূরণ পাননি। গ্লোবাল ট্রাস্ট ফান্ড ও প্রাইমার্কের পক্ষ থেকে যে পদ্ধতিতে আর্থিক সহায়তা দেয়া হচ্ছে, তা কোনো ক্ষতিপূরণ নয়, অনুদান। ওই অনুদানের টাকা আইএলওর ১২১ ধারা অনুযায়ী হতাহত ও নিখোঁজদের পরিবারের মধ্যে দেয়া হচ্ছে, তবে এতে বৈষম্য রয়েছে।

সাহস২৪.কম/রনি