পাহাড় ধসের আতঙ্কে খাগড়াছড়িবাসী

প্রকাশ | ০৫ জুলাই ২০১৮, ১২:৪৫

অনলাইন ডেস্ক

পাহাড়ি বন্যা ও পাহাড় ধসের আতঙ্কে রয়েছে খাগড়াছড়িবাসী। বিভিন্ন কারনে স্থানীয়দের অনেকের মনে পাহাড় ধসের আতঙ্ক ভর করেছে।

জানা গেছে, ২ জুলাই খাগড়াছড়িতে ৩১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে এবং ৩ জুলাই ৪৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এই বৃষ্টিপাতে বিভিন্নস্থানে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। অনেক বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগেও ১০ জুন জেলায় ১৩ মিলিলিটার, ১১ জুন ৫৮ মিলিলিটার, ১২ জুন ১৫২ মিলিলিটার এবং ১৩ জুন প্রায় ১৬০ মিলিমিটার বৃষ্টিপাত হলে জেলায় শতাধিক গ্রামের লক্ষাধিক লোক পানিবন্দি হয়ে পড়ে।

স্থানীরা বলছেন, বর্ষাকাল এলেই রাতের ঘুম হারাম হয়ে যায় খাগড়াছড়ি জেলার ৯ উপজেলার বিভিন্ন এলাকার  হাজার হাজার পরিবারের। কারণ এসব পরিবারের বসবাস পাহাড়ের চূড়ায়, পাদদেশে এবং পাহাড়ের নিচে। বছরের পর বছর তারা ঝুঁকিতে বসবাস করলেও এনিয়ে প্রশাসনের কোন উল্লেখযোগ্য উদ্যোগ দেখা যায়নি।

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা যায়, খাগড়াছড়ি সদরে প্রায় তিনশ’ পরিবার, মাটিরাঙা উপজেলায় প্রায় ২শ’ ৫০ পরিবার, মানিকছড়িতে একশ’ ২০, লক্ষিছড়িতে ৬৫, রামগড়ে ৭৯, দিঘিনালায় ৭৫, পানছড়িতে ৭৫, দিঘিনালা উপজেলায় ৮০, গুইমারা উপজেলায় একশ’ ২০, মহালছড়িতে একশ’ ৩৭ পরিবার পাহাড় ধসের আশঙ্কায় আছে।

পরিবেশবাদীরা বলছেন, পাহাড় ধসের আতঙ্কে থাকা পরিবারের সংখ্যা প্রশাসনের তালিকার চেয়ে তিনগুণ বেশি হবে। প্রশাসন মাঠ পর্যায়ে না গিয়ে অনুমান নির্ভর কথা বলছে বলেও দাবি করছেন তারা।