বুয়েটে ছাত্রদলের কমিটি ঘোষণা

প্রকাশ : ২৫ জুলাই ২০২০, ০৪:০৮

সাহস ডেস্ক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) প্রশাসনের নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে বুয়েটে কমিটি ঘোষণা করেছে ছাত্রদল। এছাড়াও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), ইডেন মহিলা কলেজ ও স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ শাখার ছাত্রদলের আহ্বায়ক কমিটি (আংশিক) গঠন করা হয়েছে।

শুক্রবার (২৪ জুলাই) রাতে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আসিফ হোসেন রচিকে আহ্বায়ক এবং আলী আহমদকে সদস্য সচিব করে ৫ সদস্যের আহ্বায়ক কমিটি অনুমোদন দেয়া হয়।

ছাত্রদলের সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নব-নির্বাচিত নেতৃবৃন্দকে আগামী এক মাসের মধ্যে ইউনিটের পূণাঙ্গ তালিকা করে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের কাছে জমা দেয়ার দিতে হবে।

এই ব্যাপারে বুয়েটে কমিটি ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, আমরা এই কমিটি দিয়েছি। এ ধারা আগামীতেও অব্যাহত থাকবে।

গত বছরের ১১ অক্টোবর বুয়েটের ভিসি অধ্যাপক সাইফুল ইসলাম বুয়েটে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেন। তিনি বলেন, ‘আমার নিজ ক্ষমতায় বুয়েটের সব রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা করছি। এখন থেকে ছাত্ররাজনীতির সঙ্গে কেউ জড়িত থাকলে ডিসিপ্লিনারি বোর্ডের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে।’

শিক্ষকদের রাজনীতি নিষিদ্ধের ব্যাপারে ভিসি বলেন, বুয়েট অর্ডিন্যান্স অনুযায়ী শিক্ষক রাজনীতিও নিষিদ্ধ। বুয়েটের শিক্ষকরা কোনো রাজনৈতিক অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না।

ঘোষিত ইউনিটগুলো হলো- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) আহ্বায়ক আসিফ হোসেন রচি, যুগ্ম আহ্বায়ক ফয়সাল নূর, সদস্যসচিব আলী আহমদ, সদস্য নওরোজ রহমান ইমন, মুসাওয়ার আহমেদ শফিক।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) আহ্বায়ক সোহাগ সরদার, যুগ্ম আহ্বায়ক সৈয়দ রাসেল, সদস্যসচিব ফজলে রাব্বি খান, সদস্য মো. সুজন, মো. রাসেল মিয়া।

ইডেন মহিলা কলেজের আহ্বায়ক রেহানা আক্তার শিরিন, যুগ্ম আহ্বায়ক সৈয়দা সুমাইয়া পারভীন, যুগ্ম আহ্বায়ক জান্নাতুল ফেরদৌস, সদস্যসচিব সানজিদা ইয়াসমিন তুলি, সদস্য তোহফা মোস্তফা, আনিকা চৌধুরী, শিখা আক্তার, স্বর্ণালী।

স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজের আহ্বায়ক মেহেদী হাসান সাকিব, যুগ্ম আহ্বায়ক মো. মেহেদী হাসান, যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান, যুগ্ম আহ্বায়ক আল আমিন ভূঁইয়া, যুগ্ম আহ্বায়ক আফজাল হোসেন, যুগ্ম আহ্বায়ক খন্দকার মুয়িদ আদনান, যুগ্ম আহ্বায়ক তানভীর হোসেন তুহিন, যুগ্ম আহ্বায়ক তানভীর রহমান তন্ময়, বিজয় কুমার সাহা, মোখলেছুর রহমান ও নোমান পারভেজ, সদস্যসচিব সাদ বিন নেওয়াজ, সদস্য এস এম নাঈম।

এর আগে গত বছরের ১১ অক্টোবর আবরার ফাহাদ হত্যাকাণ্ডের প্রতিবাদে পাঁচ দিন ধরে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির মুখে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়। সেই সঙ্গে আবরার হত্যা মামলার এজাহারভুক্ত ১৯ শিক্ষার্থীকে বুয়েট থেকে সাময়িক বহিষ্কার করার কথা জানান উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত