৩০ ঘণ্টায় সুন্দরবনে পুড়ল ১০ একর বনভূমি

প্রকাশ : ০৫ মে ২০২১, ০৩:০১

সাহস ডেস্ক

পূর্ব সুন্দরবনের দাসের ভারানীতে সোমবার (৩ মে) লাগা আগুন ৩০ ঘণ্টা পর নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস ও বন বিভাগ। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপণ করতে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে বন বিভাগ।

মঙ্গলবার (৪ মে) বিকাল ৪টায় ফায়ার সার্ভিসের বাগেরহাটের উপপরিচালক মো. গোলাম সরোয়ার তাদের কার্যক্রম সমাপ্তি ঘোষণা করেন। ফায়ার সার্ভিসের বাগেরহাট, মোরেলগঞ্জ ও শরণখোলায় ৩টি ইউনিট বনের গহীনে পাইপ লাইন টেনে পানি ছিটানোর কাজ করে।

আগুনে প্রায় ১০ একর বনভূমি পুড়েছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের শরণখোলা ষ্টেশন কর্মকর্তা আব্দুস সাত্তার। বন বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মো. জয়নাল আবেদীন জানান, আগুনে অল্প কিছু বনভূমি পুড়েছে। তবে সেখানে কোনো মূল্যবান গাছ ছিল না। ফলে তেমন ক্ষতি হয়নি।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, আগুন লগার প্রকৃত কারণ সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। এ ব্যপারে শরণখোলা রেঞ্জে কর্মকর্তা মো. জয়নাল আবেদীনকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি করা হয়েছে। তদন্ত কমিটি ৭ কর্মদিবসের মধ্যে আগুন লাগার কারণ নিরুপনণ ও ক্ষয়ক্ষতির বিবরণ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত