চাঁদপুরে অজগরসহ বিপন্ন প্রজাতীর ৮ বন্যপ্রাণী উদ্ধার

প্রকাশ : ১৬ জুন ২০২১, ১৪:৩১

সাহস ডেস্ক

চাঁদপুর সদর উপজেলার দুটি মিনি পার্কে অভিযান চালিয়ে অবৈধভাবে প্রদর্শনীর জন্য রাখা অজগরসহ ৮ বিপন্ন বন্যপ্রাণী উদ্ধার করেছে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট (ডাব্লিউসিসিইউ)।

মঙ্গলবার (১৫ জুন) দুপুরে ডাব্লিউসিসিইউ এর পরিদর্শক অসিম মল্লিক ও আব্দুল্লাহ আস সাদিক এর নেতৃত্বে একটি টিম সদর উপজেলার আশিকাটি ইউনিয়নের ফাইভ স্টার শিশু পার্ক ও শাহমাহমুদপুর ইউনিয়নের কৃতিকুঞ্জ তিয়া পার্কে অভিযান চানিয়ে প্রাণীগুলো উদ্ধার করে। এ সময় চাঁদপুর জেলা বন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিদর্শক অসিম মল্লিক গণমাধ্যমকে বলেন, “দু’টি পার্কে অনুমতি ছাড়া এসব প্রার্ণী প্রদর্শনীর জন্য রাখা হয়েছে মর্মে সংবাদ পেয়ে আমরা অভিযানে আসি। এর মধ্যে ফাইভ স্টার পার্ক থেকে একটি অজগর, তিনটি বানর এবং কৃতিকুন্থ তিয়া পার্ক থেকে একটি অজগর, একটি শকুন ও দুটি বানর উদ্ধার করা হয়েছে।

এর আগে গত ৩ এপ্রিল ফাইভ স্টার শিশু পার্কে অজগর ও বানরের যত্ন না নেয় এবং বন্যপ্রাণী সংরক্ষণে কোনো ধরনের লাইসেন্স না থাকায় মালিক পক্ষকে ভ্রাম্যমাণ আদালতে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। তারপরেও পার্ক কর্তৃপক্ষ প্রাণীগুলো বন বিভাগের কাছে হস্তান্তর করেননি।

তিনি বলেন, তখন অভিযানের খবর পেয়ে কৃতিকুঞ্জ তিয়া পার্কের মালিক মো. মিজান তাদের কাছেও বন্যপ্রাণী থাকার কথা আমাদের জানান। এবং আমাদের নিকট তা হস্তান্তর করার কথা জানান। তারা বন্যপ্রাণী সংরক্ষণ আইন সম্পর্কে অবহিত ছিলেন না বলেও আমাদেরকে বলেন।”

পরে, দুটি পার্কে থাকা ৮টি বন্যপ্রাণী জব্দ করা হয়। এগুলোর মধ্যে ফাইভ স্টার পার্ক থেকে ১টি অজগর, ৩টি বানর এবং কৃতিকুঞ্জ তিয়া পার্ক থেকে ১টি অজগর, ১টি শকুন ও ২টি বানর উদ্ধার করা হয়। অজগর দু'টির ওজন প্রায় ২শ’কেজি হবে বলেও জানান অসিম মল্লিক। জব্দকৃত এসব প্রাণীগুলো গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে সংরক্ষণ করা হবে বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?