উত্তরাঞ্চলের আকস্মিক বন্যার আশংকা

প্রকাশ : ০৪ জুলাই ২০২১, ১৫:৩৬

সাহস ডেস্ক

দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার নদীর পানি দ্রুত বৃদ্ধি পেয়ে কিছুস্থানে আকষ্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। 

আগামী ৪৮ ঘন্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং এর কাছাকাছি ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম, আসাম ও মেঘালয় প্রদেশের সকল স্থানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। ভারী বৃষ্টিপাতের ফলে এসব অঞ্চলে আকষ্মিক বন্যা হতে পারে বলে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতর তথ্যসূত্রে জানা গেছে।

রবিবার (৪ জুলাই) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দেওয়া এক পূর্বাভাসে জানা যায়, ব্রক্ষ্মপুত্র-যমুনা নদ ও নদীর পানি বাড়ছে।  আগামী তিনদিন পর্যন্ত এই বৃদ্ধি অব্যাহত থাকতে পারে।

দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ নদীর পানি স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘন্টায় হ্রাস পেতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানি স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গত ২৪ ঘন্টায় উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে, ডালিয়ায় ১৪৩ মিলিমিটার, রাজশাহী ও জামালপুরে ১০০ মিলিমিটার, ফরিদপুরে ৯৬ মিলিমিটার, কুমিল্লায় ৭০ মিলিমিটার। দেশের ১০১টি পানি পর্যবেক্ষন কেন্দ্রের মধ্যে বৃদ্ধি পেয়েছে ৫৮ টি, হ্রাস পেয়েছে ৩৮ টি এবং অপরিবর্তিত রয়েছে ৪ টি’তে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত