সিরাজগঞ্জে যমুনা নদীর তীব্র ভাঙন অব্যাহত

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৬

সাহস ডেস্ক

উজান থেকে নেমে আসার পাহাড়ি ঢল আর বৃষ্টির কারণে গত কয়েকদিন ধরেই অব্যাহত ভাবে বেড়েই চলেছিল যমুনা নদীর পানি। এর ফলে সিরাজগঞ্জে দেখা দিয়েছে বন্যা ও বিশুদ্ধ পানির সংকট। তবে আশার কথা হচ্ছে আজ রবিবার (৫ সেপ্টেম্বর) সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ পয়েন্টে যমুনা নদীর পানি ৮ সেন্টিমিটার কমে বিপদসীমার ৫৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  

অপরদিকে কাজিপুর মেঘাই ঘাট পয়েন্টেও বিপদসীমার ওপর দিয়ে বইছে যমুনা নদীর পানি। এ কারণে জেলার পাঁচটি উপজেলার নিম্নাঞ্চল ও চরাঞ্চলের এক লাখেরও বেশি পরিবার পানিবন্দী হয়ে পড়েছেন। এদিকে নদী তীরবর্তী কাজিপুর ও চৌহালী উপজেলায় চলছে তীব্র নদী ভাঙন।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) সিরাজগঞ্জের শহর রক্ষা বাঁধ পয়েন্টের গেজ রিডার আব্দুল লতিফ জানান, রবিবার (৫ সেপ্টেম্বর) ভোর ছয়টায় শহর রক্ষা বাঁধ পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৯৪ মিটার। শনিবার (৪ সেপ্টেম্বর) ভোর ছয়টায় এই পয়েন্টে পানির সমতল ছিল ১৪ দশমিক ২ মিটার। যমুনায় ২৪ ঘণ্টায় পানি কমেছে ৮ সেন্টিমিটার।

জেলার কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার অন্তত ৪০টি ইউনিয়নের এক লাখেরও বেশি পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। ঘর-বাড়ি রাস্তা-ঘাটে পানি উঠে পড়ায় দুর্ভোগ পোহাচ্ছেন বানভাসিরা।

প্রতিদিনই বিভিন্ন স্থানে ভাঙনে নদীগর্ভে বিলীন হচ্ছে বসতভিটা, ফসলি জমি। ভাঙনের ঝুঁকিতে রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ ও হাট-বাজার।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত