মিথ্যা ঘোষণায় ৩৭ লাখ টাকা পাচার

প্রকাশ | ৩০ আগস্ট ২০১৬, ১৯:৩২

অনলাইন ডেস্ক

মিথ্যা ঘোষণা দিয়ে ৩৭ লাখ টাকা পাচারের অভিযোগে এনাম ট্রেড ইন্টারন্যাশনালের মালিকের বিরুদ্ধে মামলা করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
 
রাজধানীর শাজাহানপুর থানায় (মামলা নং-১৪) এনবিআর মামলাটি দায়ের করে। এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন  বিষয়টি জানিয়েছেন।
 
সৈয়দ এ মু’মেন জানান, কাস্টম হাউস আইসিডি কর্তৃপক্ষ মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর ৪ ধারায় আমদানিকারক এনামুল হক ভূঁইয়ার বিরুদ্ধে বৈদেশিক মুদ্রা পাচারসহ অন্যান্য আর্থিক অনিয়মের অভিযোগে ২৯ আগস্ট রাতে মামলাটি দায়ের করে।
 
মামলার এজাহার সূত্র জানায়, আমদানিকারক এনামুল হক ভূঁইয়া তার প্রতিষ্ঠান এনাম ট্রেড ইন্টারন্যাশনালের নামে আল-আরাফাহ ইসলামী ব্যাংকের প্রগতী সরণি শাখায় ৪৭ হাজার ৭০ মার্কিন ডলার যা বাংলাদেশি ৩৭ লাখ ৪০ হাজার ১৮৩ টাকার একটি এলসি (লেটার অব ক্রেডিট) খুলেন। পরবর্তী সময়ে ওই এলসির বিপরীতে চীন হতে কপার ওয়্যার স্ক্রাপ ঘোষণায় একটি পণ্য চালান আমদানি করেন।
 
কিন্তু কাস্টম হাউস আইসিডি কর্তৃপক্ষ পণ্যের আমদানিকৃত পণ্য পরীক্ষাকালে দেখতে পায় ওই আমদানিকারক কপার ওয়্যার স্ক্রপের পরিবর্তে সিমেন্ট ব্রিক আমদানি করেছেন। বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় করে এরূপ মূল্যহীন পণ্য আমদানি করায় কাস্টম কর্তৃপক্ষের কাছে প্রমাণিত হয়েছে যে তিনি অর্থপাচার করতেই এই কৌশল গ্রহণ করেছেন। এখানে বৈদেশিক মুদ্রা পাচারসহ অন্যান্য আর্থিক অনিয়ম হয়েছে। তাই কাস্টম হাউস এ মামলা দায়ের করে।