রপ্তানি বন্ধ ইন্দোনেশিয়ার পামতেলের, দাম বাড়ল সয়াবিনের

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২২, ১৩:২৯

সাহস ডেস্ক

বিশ্বের শীর্ষ পামতেল উৎপাদনকারী দেশ ইন্দোনেশিয়া রপ্তানি নিষেধাজ্ঞা ঘোষণার পর দেশের বাজারে তীব্রভাবে বেড়েছে ভোজ্যতেলের দাম। বৃহস্পতিবার ২৮ এপ্রিল থেকে পামতেল রপ্তানি নিষিদ্ধ করার ঘোষণা দেয় দেশটি। বিশ্লেষকেরা বলছেন,এই নিষেধাজ্ঞার মেয়াদকাল এক মাসের বেশি সময় স্থায়ী হতে পারে। রাজধানীতে যে সয়াবিন তেল (খোলা) প্রতি লিটার ১৯২ থেকে ১৯৫ টাকায় বিক্রি হচ্ছিল বর্তমানে তা বিক্রি শুরু হয়েছে ২০০ টাকায়।

রাজধানীর কিছু কিছু এলাকায় বেশি দাম দিয়েও পাওয়া যাচ্ছে না তেল। শুধু খোলা সয়াবিন তেলই নয়, বোতলজাত তেলেও ঘাটতি দেখা যাচ্ছে। শান্তিনগর বাজারের ক্রেতারা অভিযোগ করেছেন, বেশি দামে তেল বিক্রি করতে কৃত্রিম সংকট তৈরি করছেন বিক্রেতারা। খুচরা বিক্রেতারা বলছেন পাইকারদের কাছ থেকে লিটার প্রতি ১৯২ টাকায় তেল কিনতে হচ্ছে তাদের।

বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি সেলের দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব বলেন, ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, পামতেলের চাহিদা মেটাতে ভোজ্যতেলের বিকল্প উৎসের বিষয়ে মন্ত্রণালয় ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করবে। বিপুল পরিমাণ ভোজ্যতেল আমদানি করা হয়েছে বা আমদানির জন্য এলসি খোলা হয়েছে। তাই দাম বৃদ্ধি বা ঘাটতি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই বলেও ইঙ্গিত দেন তিনি।

সাহস২৪/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?