ফসল কাটার শেষ মুহূর্তে তলিয়ে গেল হালির হাওর

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২২, ১৪:৫৯

নুর উদ্দিন, সুনামগঞ্জ
ছবিঃ আহসানপুর বাঁধ

ফসল কাটার একেবারে শেষ মুহূর্তে এসে ভেঙে গেছে সুনামগঞ্জের জামালগঞ্জের হালির হাওরের আহসানপুর বাঁধ। এতে করে তলিয়ে যাচ্ছে কৃষকের পাকা, কাটা ও মাড়াইকরা ধান, ডুবছে খড়ও। সোমবার (২৫ এপ্রিল) রাত সাড়ে নয়টার দিকে ডুবে যায় এই হাওর। সকালে হাওরের বেশির ভাগ অংশে পানি চলে আসে। হালির হাওরে জামালগঞ্জ ও তাহিরপুর উপজেলার কৃষদের জমি রয়েছে।

হাওর পাড়ের কৃষকরা জানিয়েছেন, ৬০-৭০ ভাগ জমির ধান কাটা শেষ হলেও বেশিরভাগ কাটা ও মাড়াই করা ধান রয়ে গেছে ক্ষেতে। ক্ষেত থেকে কাটা ও মাড়াই করা ধান ঘরে আনতে আনতেই ভেসে যায় হাওর। আর জমিতে থাকা পাকা ধান কাটার চিন্তা ছেড়েই দিয়েছেন বেশিরভাগ কৃষক।

জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ দেব দাবি করেন, হালির হাওরে পাঁচ হাজার ২০০ হেক্টর জমি আছে। এর মধ্যে চার হাজার ৭০০ হেক্টর জমির ধান কাটা হয়েছে। পানি ঢুকতে ঢুকতে বাকি ৫০০ হেক্টর ধানের কিছু ধান কেটে আনতে পারবেন কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলা উদ্দিন বলেন, যেদিক দিয়ে বাঁধ ভেঙে পানি ঢুকেছে, সেখানে ধান কাটা শেষ পর্যায়ে। তবে এখান থেকে ৩-৪ কিলোমিটার দূরে ৫০০ একর জায়গার ধান কাটা বাকি আছে। ভয়ের কিছু নেই। ২৫টি হারভেস্টার মেশিন কাজ করছে। ধানগুলো পানি আসার আগেই কেটে ফেলতে পারব।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত