লাশ বাড়ছে সীতাকুণ্ড বিষ্ফোরণে

প্রকাশ : ০৫ জুন ২০২২, ১৮:৪৮

সাহস ডেস্ক

চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়িতে বেসরকারি বিএম কনটেইনার ডিপুতে কেমিক্যাল কনটেইনার বিস্ফোরণে বেড়েই চলছে মৃত্যুর সংখ্যা। রিপোর্টটি করাকালীন সর্বশেষ তথ্যে নিহতের সংখ্যা ছিল ৪৯ জন। নিহতদের মধ্যে ফায়ার সার্ভিসের কর্মী ৭ জন। শনিবার (৪ জুন) রাতের এই দুর্ঘটনায় পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মী, কারখানার শ্রমিকসহ প্রায় চার শতাধিক মানুষ দগ্ধ হয়েছেন।

সীতাকুণ্ডের এ বিস্ফোরণে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্ধার তৎপরতা বাড়িয়ে দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া ক্ষতিগ্রস্তদের সর্বাত্মক সহযোগিতা দিতে সরকারের পাশাপাশি দলীয় নেতাকর্মীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এ ঘটনায় সারাদেশে নেমে এসেছে শোকের মাতম। আলোচনা সমালোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বস্তরের নাগরিকদের মধ্যে। এ ঘটনায় সময়মত পুলিশকে সঠিক তথ্য না দেওয়ায় মালিক পক্ষকে দোষারোপ করছে সচেতন মহল। অনেকের মতে, কনটেইনারের কেমিক্যালের বিষয়ে ফায়ার সার্ভিসকে অবগত করলে এমন অতিমাত্রায় মৃত্যু ও রক্ত দেখতে হত না। তবে শেষতক মালিক পক্ষের বক্তব্যকে অনেকটা ‘শাক দিয়ে মাছ ঢাকা’ বলেও মনে করছেন অনেকে। তবে এ বিষয়ে তদন্ত কমিটির রিপোর্ট না আসলে বলা যাচ্ছে না, কে আসল দোষী।

কি ঘটেছিল
শনিবার রাত ১০টার দিকে সোনাইছড়ির কেশবপুরে অবস্থিত বিএম (প্রাইভেট) কনটেইনার ডিপুতে (সাবেক কাসেম জুট মিলস) আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের নগরীর বিভিন্ন ফায়ার স্টেশন ও সীতাকুণ্ডের কুমিরা থেকে অন্তত আটটি গাড়ি আগুন নির্বাপণের কাজ করার সময় রাত ১১টার দিকে হঠাৎ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে সেখানে কর্মরত কয়েকশ শ্রমিক, ফায়ার সার্ভিস কর্মী ও শিল্প পুলিশের সদস্যরা আহত হন। ভয়াবহ বিস্ফোরণের পরপরই আগুন ছড়িয়ে পড়ে এবং একের পর এক অন্যান্য কনটেইনারে বিস্ফোরণ ঘটতে থাকে। স্থানীয়রা জানান, কনটেইনারগুলোতে ক্যামিকেল ভর্তি ছিল। যার কারণে আগুন লাগার পর সেগুলোতে বিস্ফোরণ ঘটেছে।

তিন সদস্যের তদন্ত কমিটি
বিএম কনটেইনার ডিপোতে আগুন লেগে বিস্ফোরণের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। রবিবার (৫ জুন) অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক শিপন চৌধুরীর নেতৃত্বে গঠিত কমিটির সদস্যসচিব করা হয়েছে শ্রম পরিদর্শক (স্বাস্থ্য) শুভংকর দত্তকে। আরেক সদস্য হলেন শ্রম পরিদর্শক (নিরাপত্তা) মো. শামীম হোসেন। কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এদিকে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, একই ঘটনার তদন্তে জেলা প্রশাসনের উদ্যোগেও একটি তদন্ত কমিটি গঠন করা হবে। তবে আগে মানুষের প্রাণ বাঁচানোর দিকে মনোযোগ দিচ্ছে প্রশাসন। দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করতে গিয়ে জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বলেন, ‘মানুষের প্রাণ বাঁচানোর দিকেই এখন আমাদের সর্বোচ্চ মনোযোগ। আমরা আগে উদ্ধার অভিযান শেষ করি। এরপর সব পক্ষকে নিয়ে তদন্ত কমিটি গঠন করা হবে। পাশপাশি হতাহতদের আর্থিক সহায়তাও দেওয়া হবে। কত টাকা করে দেওয়া হবে সেটি শিগগির নির্ধারণ করা হবে।’

ফায়ার সার্ভিসের তৎপরতা
ঘটনার পরপরই ফায়ার সার্ভিস ও পুলিশের বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছায় এবং আহতদের নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন বেসকারি হাসপাতালে ছুটে যায়। এব্যাপারে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহাদাত হোসেন বলেন, বিস্ফোরণের পর পরই আমরা ঘটনাস্থলে এসেছি। বিস্ফোরণে অনেক মানুষ হতাহত হয়েছেন। পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসতে আরও সময় লাগবে। ফায়ার সার্ভিস জানায়, রাত ১০টায় লাগা আগুন ভোর ৬টা পর্যন্ত পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। প্রথমে ৮টি ফায়ার সার্ভিস ইউনিট কাজ করলেও পরে ২৪টি ইউনিট এক যোগে কাজ করেও আগুন নিয়েন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে।

আগ্রাবাদস্থ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফারুক হোসেন সিকদার বলেন, ‘আগুন নিয়ন্ত্রণে আনতে আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। ডিপোতে প্রায় দেড়শো কনটেইনার আছে। কিন্তু রাসায়নিক দ্রব্য থাকায় কনটেইনার বারবার বিস্ফোরিত হচ্ছে। যে কারণে আগুনের কাছেও ঘেঁষতে পারছি না আমরা। প্রায় ১০০ গজ দূর থেকে নিয়ন্ত্রণে আনতে আমাদের লড়াই চালিয়ে যাচ্ছি।’

ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন বলেন, ‘সকাল সাড়ে ৭টায় আগুন আমাদের নিয়ন্ত্রণে এলেও এখনও নেভানো যায়নি। আমি ২০ মিনিট ঘুরে দেখেছি। এখানে হাইড্রোজেন পার-অক্সাইড ছিল। এই রাসায়নিকের জন্য আগুন নেভানো যাচ্ছে না।’ ‘আমি মোট ছয়টি বিস্ফোরণ শুনেছি। তবে এখন পর্যন্ত মালিকপক্ষের কাউকে আমরা পাইনি। তারা থাকলে জানা যেত কোন কনটেইনারে কী আছে।’

ফায়ার সার্ভিস জানায়, ডিপোটির কনটেইনারে থাকা রপ্তানির জন্য রাখা হাইড্রোজেন পার-অক্সাইডের কারণেই এমন বিস্ফোরণ ঘটে। পুলিশ সূত্রে জানা যায়, বিস্ফোরণের সময় দায়িত্বে থাকা সীতাকুণ্ড থানা পুলিশের কনস্টেবল তুহিনের পা বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া অন্তত ৯ জন পুলিশ আহত হয়েছেন। এর মধ্যে একজন পরিদর্শক, সহকারী উপপরিদর্শক (এএসআই) ও সাত জন কনস্টেবল রয়েছেন।

ডিপো মালিকের কথা
ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্থ বিএম কনটেইনার ডিপোর মালিক শিল্প প্রতিষ্ঠান স্মার্ট গ্রুপের এমডি ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক মুজিবুর রহমান। শনিবার রাতের এক বিবৃতিতে বিএম কনটেইনার ডিপোর পরিচালক মুজিবুর রহমান বলেন, কী কারনে আগুনের সূত্রপাত হয়েছে এ বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তবে কনটেইনার থেকেই আগুন ধরেছে বলে ধারণা করছি। নৈতিকতা ও মানবিক দৃষ্টিকোন থেকে হতাহতদের পাশে থাকব আমরা। আহতরা যাতে সর্বোচ্চ চিকিৎসা পায় সে ব্যবস্থা করা হচ্ছে। তিনি বলেন, চিকিৎসার সম্পূর্ণ ব্যয়ভার আমরা বহন করবো। এ দুর্ঘটনায় যারাই হতাহত হয়েছে তাদেরকে সর্বোচ্চ ক্ষতিপূরণ দেওয়া হবে। পাশাপাশি সকল হতাহতের পরিবারের দায়িত্ব নেওয়া হবে।  প্রশাসন যেভাবে সিদ্ধান্ত দিবে সেভাবেই সহায়তা করা হবে।

নাশকতাও হতে পারে
চট্টগ্রামের সীতাকুণ্ডের বিস্ফোরণের ঘটনাটি দুর্ঘটনা না কি নাশকতা সেটি খতিয়ে দেখা হবে বলে রবিবার (৫ জুন) এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘কম্প্লায়েন্স না থাকলে কর্তৃপক্ষ দায়ী হবে। আর কম্প্লায়েন্স থাকার পরও এটি ঘটলে সেটি দুর্ঘটনা নাকি নাশকতা সেটিও বেড়িয়ে আসবে।’

ত্রাণ মন্ত্রণালয়ের ১ কোটি টাকা বরাদ্দ
রবিবার চট্টগ্রামের সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডে হতাহত ও ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে মানবিক সহায়তা হিসেবে নগদ এক কোটি টাকার বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে বলা হয়, অগ্নিকাণ্ডে নিহতদের দাফন-কাফন ও সৎকার এবং আহতদের চিকিৎসার্থে এই অর্থ ব্যয় করা হবে। এছাড়াও অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যে এক হাজার শুকনো অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে।

শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের সহায়তা
ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। নিহত শ্রমিকদের পরিবারকে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে ২ লাখ টাকা করে দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। সেই সাথে যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার জন্য জরুরি ভিত্তিতে ৫০ হাজার টাকা করে সহায়তারও ঘোষণা দিয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত