ভারত-বাংলাদেশ সীমান্তে পুনরায় বাস চালু

প্রকাশ : ১০ জুন ২০২২, ১৭:৪৫

সাহস ডেস্ক

মহামারি করোনার কারণে প্রায় ২৭ মাস বন্ধ ছিলো ভারত-বাংলাদেশ বাস চলাচল। সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আবারও চালু হল আন্তঃদেশীয় এ পরিষেবা। এখন থেকে বাসগুলো আখাউড়া-আগরতলা ও বেনাপোল-হরিদাসপুর সীমান্তপথ দিয়ে পুনরায় চলাচল করবে। শুক্রবার (১০ জুন) সকাল সাড়ে ৭টায় রাজধানীর মতিঝিলে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে পুনরায় বাস সার্ভিস উদ্বোধন করা হয়। এ সময় বিআরটিসির কমলাপুর ডিপো থেকে কলকাতার উদ্দেশে প্রথম বাসটি ছেড়ে যায়। এ পরিষেবা পুনরায় চালু হওয়ায় পর্যটন বৃদ্ধি পাবে এবং দুই দেশের সম্পর্ক জোরালো হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাসগুলো প্রথমে চলবে ঢাকা-কলকতা, ঢাকা-শিলিগুড়ি, কলকতা-ঢাকা-আগরতলা এবং ঢাকা-খুলনা-কলকাতা রুটে। বাংলাদেশ সড়ক পরিবহন করপেরেশনের (বিআরটিসি) নিয়ন্ত্রণাধীন শ্যামলী এন. আর ট্রাভেলসের এই সার্ভিস মোট দু’টি রুটে চলবে। তবে এখনই শুরু হচ্ছে না ঢাকা-সিলেট-শিলং-গৌহাটি রুটের বাস চলাচল।

ঢাকার ভারতীয় হাইকমিশন জানায়, আগরতলা-আখাউড়া ও হরিদাসপুর-বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে আন্তঃসীমান্ত বাস সার্ভিস শুরু হয়েছে। করোনা মহামারির কারণে এই বাস সার্ভিস প্রায় দুই বছর ধরে স্থগিত ছিল। যা আবার চালু হওয়ায় পর্যটন বৃদ্ধি পাবে এবং দুই দেশের সম্পর্ক জোরালো হবে। ভারত ও বাংলাদেশ সরকারের কাছ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া গেলে ডাউকি-তামাবিল চেকপোস্ট দিয়ে যথাসময়ে বাস চলাচল শুরু হবে।

ভারত থেকে প্রতিদিন সকাল ৭টায় সল্ট লেকের করুণাময়ীর কাউন্টার থেকে বাস ছাড়বে। অন্যদিকে ঢাকা থেকেও একই সময় ছাড়বে বাস। কলকাতা থেকে শ্যামলী পরিবহনের বাস সোম, বুধ ও শুক্রবার চলবে। আর ঢাকা থেকে মঙ্গল, বৃহস্পতি ও শনিবার কলকাতার উদ্দেশে বাস ছাড়বে। কলকাতা থেকে বাকি তিন দিন মঙ্গল, বৃহস্পতি ও শনিবার এই পথে বাস চালাবে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি)। রবিবার কোনো দেশেরই বাস চলবে না। অন্যদিকে, সপ্তাহের তিন দিন কলকাতা-ঢাকা-আগরতলা রুটেও বাস চলবে। কলকাতা থেকে দুপুর ১২টায় ছাড়বে আগরতলার বাস। আর আগরতলা থেকে বিকেল ৪টায় ছাড়বে কলকাতার উদ্দেশ্যে।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ১৯ জুন কলকাতা-ঢাকার মধ্যে প্রথম শুরু হয়েছিল যাত্রীবাহী বাস চলাচল। আর আগরতলা-কলকাতা রুটে বাস চলাচল শুরু হয় ২০১৫ সাল থেকে। ভারত ও বাংলাদেশে সাশ্রয়ী, জনবান্ধব যোগাযোগের ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ হল বাস সার্ভিস। এটি দুই দেশের মধ্যে যাতায়াতের একটি জনপ্রিয় মাধ্যম। 

সাহস২৪.কম/এআর/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত