পিকআপে মোটরসাইকেল পরিবহন করা যাবে, তবে মালিক থাকবে না

প্রকাশ : ২৮ জুন ২০২২, ১৬:২১

সাহস ডেস্ক

পদ্মা সেতুতে যানবাহন চলাচলের প্রথম দিনেই (২৬ জুন) বেপরোয়াগতির মোটরসাইকেল দুর্ঘটনায় দুই যুবকের মৃত্যু হয়। এদিন সেতুর টোল প্লাজায় মোটরসাইকেল আরোহীদের অতিরিক্ত হর্ণ বাজানোর মত ঘটনায় ব্যাপক বিশৃঙ্খলা দেখা যায়। এ ছাড়াও সেতুর মাঝে মোটরসাইকেল থামিয়ে ছবি তোলা ও টিকটক করার মত ঘটনা ছিল চোখে পড়ার মত। এসকল অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে সোমবার সকাল থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করে সরকার। এরপর দেখা যায় নিষেধাজ্ঞার মধ্যে পিকআপে মোটরসাইকেল তুলে নিয়ে কৌশলে সেতু পার হচ্ছিলেন চালকরা। এবার  তাই পদ্মা সেতুতে মোটরসাইকেল বহনকারী পিকআপ চলাচল নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। তবে মঙ্গলবার (২৮ জুন) সেতু কর্তৃপক্ষ জানায়, পদ্মা সেতু দিয়ে পণ্য হিসেবে পিকআপ কিংবা ট্রাকে করে মোটরসাইকেল পরিবহন করা যাবে। কিন্তু মোটরসাইকেলের মালিক সাথে যেতে পারবেন না।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল হোসেন বলেন, ‘মোটরসাইকেল যদি পণ্য হিসেবে পিকআপে করে ঢেকে নিয়ে যায় তাহলে যেতে পারবে। কিন্তু যাত্রী বা আরোহীসহ মোটরসাইকেল নিয়ে পিকআপ যেতে পারবে না। কারণ মোটরসাইকেল ও আরোহীরা একসঙ্গে পিকআপে গেলে তারা সেতুতে নামতে পারে। দেখা গেলো ৫-৬ জন মিলে মোটরসাইকেল নামিয়ে সেতুতে চালাবে। এই আশংকায় আমরা যাত্রী ও মোটরসাইকেল একসঙ্গে পার হতে দিচ্ছি না। মোটরসাইকেলের যাত্রীরা আলাদা যাবে পিকআপে শুধু মোটরসাইকেল পার হতে পারবে। সেভাবে যেতে দেওয়া হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘টোল আদায় কার্যক্রম আজ সুষ্ঠু সুন্দরভাবে চলছে। আইনশৃঙ্খলা পরিস্থিতিও ভালো, কোনো যানজট নেই। দ্বিতীয় দিনেও প্রায় দুই কোটি টাকার মতো টোল আদায় হয়েছে। গাড়ির সংখ্যা ছিলো সাড়ে ১৫হাজার।’

এদিকে যান চলাচল চালুর তৃতীয় দিনে পদ্মা সেতুতে চাপ অনেকাংশে কম। এতে ব্যক্তিগত, পণ্যবাহী ও গণপরিবহনসহ অন্যান্য গাড়ি স্বাচ্ছন্দ্যে সহজেই নির্ধারিত টোল দিয়ে সেতু পার হতে পারছে। শৃঙ্খলা রক্ষায় কাজ করছে পুলিশ ও সেনাবাহিনী।

মাওয়া প্রান্তে টোল প্লাজা ও অভিমুখে পদ্মা সেতু উত্তর থানার মোড় থেকে মোটরসাইকেল আরোহীদের সতর্ক করে বিকল্প পথ ব্যবহারের পরামর্শ দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। অনেক মোটরসাইকেল এরপরও টোল প্লাজায় দফায় দফায় আসছে। সেতুতে ছবি তোলা, থামলে ও গাড়ি থেকে নামলে আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়ে টোলপ্লাজায় মাইকিং ও টহল দিচ্ছে সেনাবাহিনী।

তবে জরুরি প্রয়োজনে সেতু পারাপার হতে আসা মোটরসাইকেল আরোহীরা ভোগান্তি কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ৫টি বুথ দিয়ে আদায় হচ্ছে টোল।

সাহস২৪.কম/এআর/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত