আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠালো বাংলাদেশ

প্রকাশ : ০৫ জুলাই ২০২২, ১৬:১২

সাহস ডেস্ক

ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানের জনগণের জন্য মানবিক সহায়তা পাঠিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (০৫ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশ বিমানবাহিনীর বিশেষ বিমান সি-১৩০ জে মঙ্গলবার ওষুধ, কম্বল, শুকনো খাবার এবং তাঁবুসহ জরুরি ত্রাণ সামগ্রী নিয়ে যাত্রা করেছে এবং সেগুলো আফগান সরকারের কাছে হস্তান্তর করবে।

গত ২২ জুন আফগানিস্তানের পূর্বাঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে সহস্রাধিক আফগান নিহত হয়েছেন। এছাড়া প্রায় দুই হাজারের বেশি গুরুতর আহত এবং শত শত ঘরবাড়ি সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়েছে। ভূমিকম্পের ফলে খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসা সেবার অভাবে সেখানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দেয়।

এ প্রেক্ষাপটে বাংলাদেশ সরকার উল্লেখযোগ্য পরিমাণে শুষ্ক খাদ্য (বিস্কুট, নুডল্‌স, গুঁড়ো দুধ), কম্বল, তাঁবু ও ওষুধ সামগ্রী মানবিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসরণ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে সশস্ত্র বাহিনীর সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় এই ত্রাণ সামগ্রী পাঠানো হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, এই সহায়তা দক্ষিণ এশিয়া এবং এর জনগণের সম্মিলিত সমৃদ্ধির প্রতি প্রধানমন্ত্রীর অঙ্গীকারের বহিঃপ্রকাশ।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?