চবি ছাত্রীকে যৌন হেনস্তা: মূলহোতাসহ গ্রেফতার ৪

প্রকাশ | ২৩ জুলাই ২০২২, ১২:৫৩

নিজস্ব প্রতিবেদক
ছবি : চবি ছাত্রীকে যৌন হেনস্তাকারীরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রী হেনস্তার ঘটনায় মূল হোতাসহ চারজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৭। শনিবার (২৩ জুলাই) দুপুরে র‌্যাব-৭ এর চট্টগ্রামের চাঁন্দগাও ক্যাম্পে এক সংবাদ সম্মেলনে ছাত্রীকে যৌন হেনস্তার বিস্তারিত তুলে ধরেন র‌্যাব-৭ এর অধিনায়ক লে. কর্নেল এম এ ইউসুপ। 

গ্রেপ্তার হওয়া আসামিরা হলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্র মো. আজিম (২৩), হাটহাজারী কলেজের প্রথম বর্ষের ছাত্র নূর হোসেন প্রকাশ শাওন (২২), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের মো. নুরুল আবছার বাবু (২২) ও হাটহাজারী কলেজের অনার্স ২য় বর্ষের ছাত্র মো. মাসুদ রানা মাসুদ (২২)।

সংবাদ সম্মেলনে র‌্যাব অধিনায়ক জানান, ওইদিন আনুমানিক ১০টা ১৫ মিনিটে গ্রেপ্তারকৃত আসামিরা ওই ছাত্রী ও তার বন্ধুর পথরোধ করে এত রাতে বাইরে কেন জানতে চেয়ে মারধর শুরু করে। তখন ছাত্রীটির বন্ধু বাধা দিলে তাকে এলোপাথাড়ি কিল-ঘুসি, লাথি মেরে শরীরের বিভিন্ন স্থানে জখম করে। এক পর্যায়ে আসামিরা ভুক্তভোগী ও তার বন্ধুকে জোর করে বেগম ফজিলাতুন নেছা হলের পেছনে নিয়ে যায়। এসময় জিজ্ঞেস করে তিনি বিশ্ববিদ্যালয়ের কোন সেশনে ও বিভাগে পড়াশুনা করেন। আসামিরা ওই ছাত্রীর বিভিন্ন স্পর্শকাতর স্থানে হাত দেয় ও অশ্লীল ভিডিও ধারণ করে। র‌্যাব আরও জানায়, আসামিদের একজন হুমকি দেয়; তার সাথে শারীরিক সম্পর্ক না করলে ধারণকৃত ভিডিও ভাইরাল করে দেবে। তারা ওই ছাত্রী ও তার বন্ধুকে প্রায় এক ঘণ্টা আটক করে দুটি মোবাইল সেট ও নগদ ১৩ হাজার ৭০০ টাকা ছিনিয়ে নেয়।

গত ১৭ জুলাই রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হল থেকে বোটানিক্যাল গার্ডেনে যাওয়ার রাস্তায় যৌন নির্যাতনের শিকার হন এক ছাত্রী। পাঁচ তরুণ তাকে বেঁধে বিবস্ত্র করে মুঠোফোনে ভিডিও ধারণ করে। এ সময় তার সঙ্গে থাকা এক বন্ধু প্রতিবাদ করলে তাকেও মারধর করা হয়। এ ঘটনায় বুধবার নারী ও শিশু নির্যাতন আইনের ১০ ধারায় মামলা করেন ভুক্তভোগী। এতে অজ্ঞাতনামা পাঁচ জনকে আসামি করা হয়।

এই ঘটনায় নানা আলোচনার মধ্যে গত ১৯ জুলাই (মঙ্গলবার) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের আবাসিক হলে রাত ১০টার মধ্যে হলে প্রবেশের সময়সীমা নির্ধারণ করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর ২০ জুলাই মধ্যরাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেন হলের ছাত্রীরা।

সাহস২৪.কম/এসএস