লক্ষ্মীপুরে মালিকানা জমি দখলচেষ্টার অভিযোগ জেলা পরিষদের বিরুদ্ধে

প্রকাশ | ২৯ জুলাই ২০২২, ১৭:২৫ | আপডেট: ২৯ জুলাই ২০২২, ১৭:৩১

ছবি : দখলের চেষ্টা করা জমি।

৮০ বছর পর ব্যক্তি মালিকানাধীন জমি নিজেদের দাবি করে দখলের চেষ্টার অভিযোগ উঠেছে লক্ষ্মীপুর জেলা পরিষদের বিরুদ্ধে। শুক্রবার (২৯ জুলাই) সকাল ৭টার দিকে পৌরসভার ৭ নম্বর ওয়ার্ড মোহাম্মদ আলী রোডের বিপরীতে কালাচাঁন বনিকের বাসার সামনে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগীরা অভিযোগ করে বলেন, কোন নোটিশ করা ছাড়াই ঘটনার দিন সকালে জেলা পরিষদ লোকজন নিয়ে তাদের দীর্ঘ দিনের জমি জবরদখল করার চেষ্টা করে। এসময় তারা বাধা দিলে দু’পক্ষের মধ্যে হট্টগোল সৃষ্টি হয়। ভুক্তভোগিরা আরো জানান, ১৯৪২ সালে নবদ্বীপ চন্দ্র নাথ নোয়াখালীডিস্ট্রিক্ট বোর্ড থেকে ছাপ কবলা মূলে দাগ নম্বর ৪৩১৮,১৯,২০ খতিয়ান নম্বর ২৫৮৭ নকশায় ঞ চিহৃ প্লট এর ৭৬ শতাংশ ভূমি মালিক হন। নবদ্বীপের মৃত্যুর পর তার ওয়ারিশ ছেলে কৃষ্ণ পদ নাথ ও স্ত্রী সুশীলা সুন্দরী  ঐ জমির মালিক হয়ে ১৯৫৬ সালে  মৃত হাজী আব্দুল গফুর. মহেন্দ্র পাল, কৃষ্ণ কামিনী নাথ, অঞ্জলী দেবী, কিরন বালা নাথ, লাল মোহন নাথ এর কাছে সবটুকু সম্পত্তি বিক্রি করে দেন। পর্যায়ক্রমে  ক্রয় ও ওয়ারিশ সূত্রে এই জমির মালিক হন হাজী নুরুল ইসলাম, নাসির আহমেদ, স্বপন চন্দ্র নাথ, মৃত বিনোদ বিহারী পাল, হাসান মোল্লা, মৃত ভুলু মিয়া। এরা দীর্ঘদিন ভোগদখলে থেকে নিয়মিত খাজনা পরিশোধ করে আসছে এবং রেকর্ডও রয়েছে।

জেলা পরিষদ দীর্ঘ ৮০ বছর পর মালিকানাধীন রেকর্ড সংশোধন করে জেলা পরিষদেরা মালিকানায় নেওয়ার আবেদন করেন। গত ২২ জুন ২০২২ তারিখে জেলা রেকর্ড অফিসে এই আবেদনের শুনানী হয়। যার কোন আদেশ বা অনুলিপি এখনো প্রকাশ হয়নি। এমতাবস্থায় রেকর্ড সংশোধনের আবেদন করেই জেলা পরিষদ উক্তি জমি দখলে নিতে মরিয়া হয়ে উঠেছে।

মালিকানা দাবি করা নাসির আহমেদ বলেন, ঐ জমিতে আমাদের ক্রয় সূত্রে মালিকানা রয়েছে। কিন্তু জেলা পরিষদ কোন নোটিশ ছাড়াই আমার দোকান ঘর ভেঙ্গে নিয়ে যায়। আমি এর সুষ্ঠু বিচার চাই। স্বপন চন্দ্র নাথ বলেন, দীর্ঘ ৮০ বছর যাবত এ জমি আমরা ভোগ দখল করে আসছি। আমাদের সকল খাজনাও সম্পন্ন রয়েছে। আমাদের নামে রেকর্ডও আছে। তার পরও জোরপূর্বক জেলা পরিষদ আমাদের জমি দখলে নিতে চায়। এ সময় আমরা বাধা দেই।

জেলা পরিষদের প্রশাসক আলহাজ্ব মোঃ শাহজাহান বলেন, জেলা পষিদের জায়গা দীর্ঘদিন পরিত্যক্ত পড়ে ছিলো। আমরা তা দখল করছি। যদি কেউ মালিকানা দাবি করে তাহলে যথাযথ কাগজপত্র নিয়ে আসুক আমরা বিষয়টি গুরুত্ব সহকারে দেখবো।

সাহস২৪.কম/এসএস