জামালপুরে ‘গলায় অস্ত্র ধরে’ দিনমজুরের বাড়ি দখল

প্রকাশ : ০৫ আগস্ট ২০২২, ১৮:১৪

মশিউর রহমান

জামালপুর সদর উপজেলার দিগপাইত উপশহরে এক দিনমজুরের বসতবাড়ি দখল করেছে প্রতিপক্ষ। বৃহস্পতিবার (০৪ আগস্ট) দিবাগত রাত তিনটার পরে প্রতিবেশী শাফি (৫০) ও তার ছেলেরা লাভলু মিয়ার (৪০) সাড়ে তিন শতাংশ জমির উপর নির্মিত টিনসেড বাড়ি দখল করে নেয় বলে অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার (০৫ আগস্ট) সরেজমিনে ঘুরে দেখা যায়, ভুক্তভোগী লাভলুর পরিবারের বিছানাপত্র, আসবাবপত্রসহ প্রয়োজনীয় জিনিসপত্র ঘরের পাশে ফাঁকা জায়গায় স্তুপ করা রয়েছে।

ঘটনা সূত্রে জানা গেছে, সাড়ে তিন শতাংশ জমি রাজমিস্ত্রীর জুগালি লাভলু ছয় বছর পূর্বে অভিযুক্ত শাফির নিকট হতে পাঁচ লাখ টাকায় ক্রয় করে। ছয় বছরেও শাফি জমি লিখে না দিলে লাভলু খোঁজ নিয়ে জানতে পারে জমির বৈধ মালিক অন্য কেউ। এদিকে বৈধ মালিকের নিকট হতে সে সাব কবলা মূলে সেই জমি কিনে নেয়। বিভিন্ন কায়দা কানুন করে টাকা ফেরত দিয়ে শাফি লাভলুকে বাড়ির ভাড়াটিয়া হিসেবে চুক্তিপত্রে স্বাক্ষর নেয়। এরপর থেকে লাভলুকে বাড়ি ছাড়ার জন্য চাপ দেয় শাফি ও তার পুত্ররা।

আশেপাশের বেশকয়েকজন প্রতিবেশী জানান, লাভলু প্রায় ছয় বছর পূর্বে জমি ক্রয় করে, জমিতে মাটি ভরাট করে টিনসেড বাড়ি তৈরি করে বসবাস করে আসছে। লাভলু শিক্ষিত নয় এবং তার সরলতার সুযোগ নিয়ে তাকে ভাড়াটিয়া হিসেবে দেখিয়ে চুক্তিপত্রে স্বাক্ষর নিয়েছে, বাড়িসহ জমি রাতের আঁধারে দখলে নিয়েছে।

লাভলুর স্ত্রী এবং কন্যা জানান, পুলিশের পরিচয় দিয়ে দরজা খুলতে বাধ্য করে শাফির ছেলেরা। ঘরের দরজা খোলার সাথে সাথে দা বটি গলায় ধরে ঘর থেকে মারতে মারতে বের করে দেয় তারা। ৩৫-৩৬ জন একসাথে আক্রমণ করে ঘরের সবকিছু ভাংচুর করে, নতুন বিদ্যুৎ লাইন কেটে পাশের ক্ষেতে ফেলে দেয়।

এসব বিষয়ে জানতে চাইলে শাফির ছোট ছেলে মোহাম্মদ আলী জানান, জমি এবং ঘরের মালিক আমরা। বারবার ঘর ছাড়তে বলা হলেও লাভলু ঘর না ছাড়ায় আজ (শুক্রবার) সকালে আমরা তাদের বের করে দিয়েছি।

এসব বিষয়ে জানতে চাইলে জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহনেওয়াজ জানান, বিষয়টি অবগত হয়েছি। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?