ঢাকার বাতাসের মানের উল্লেখযোগ্য উন্নতি

প্রকাশ : ১৯ আগস্ট ২০২২, ১২:২৯

সাহস ডেস্ক
ছবি : ঢাকার রাস্তা।

একদিন আগে ‘অস্বাস্থ্যকর’ থাকার পর ঢাকার বাতাসের মানের উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। শুক্রবার (১৯ আগস্ট) সকাল ৯টার দিকে রাজধানী ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৬৮ নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৭তম স্থানে রয়েছে।

সৌদি আরবের রিয়াদ, চিলির সান্তিয়াগো এবং কুয়েতের কুয়েত সিটি যথাক্রমে ১৫৬, ১৫৩ এবং ১৫২ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থানে রয়েছে। ৫০ থেকে  ১০০ এর মধ্যে একিউআই স্কোর  স্বাভাবিক বলা হয়, তবে কিছু মানুষের জন্য ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়, বিশেষ করে যারা বায়ু দূষণের প্রতি অস্বাভাবিকভাবে সংবেদনশীল। বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়।

একইভাবে, ২০১ থেকে  ৩০০ এর মধ্যে একিউআই স্কোর  খারাপ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)। ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত