দেশে অতিভারি বৃষ্টির পূর্বাভাস

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪৮

নিজস্ব প্রতিবেদক
ছবি : বৃষ্টি।

সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণে বৃষ্টি হচ্ছে। এ প্রবণতা আগামী তিনদিন অব্যাহত থাকতে পারে। একই সাথে রবিবার (৪ সেপ্টেম্বর) দেশের কোথাও কোথাও অতিভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। 

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে রবিবার (৪ সেপ্টেম্বর) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় টেকনাফ ছাড়া সারাদেশে বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি ১১৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিলেটে। ঢাকায় ১৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

রবিবার (৪ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় (৭৬ থেকে শতভাগ অঞ্চল) এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় (৫১ থেকে ৭৫ শতাংশ অঞ্চল) অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরগুলোকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত