হাতিয়ায় সমিতির টাকা অত্মসাতের প্রতিবাদে মানববন্ধন

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৬:২৭

তাজুল ইসলাম তছলিম, হাতিয়া

নোয়াখালীর হাতিয়ায় জাহাজমারা সমবায় সমিতি নামে একটি সংগঠনের প্রায় এক কোটি ৭৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মানববন্ধন করেছে সংগঠনটির সদস্যরা। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকালে উপজেলা পরিষদের সামনে সংগঠনের সভাপতির বিরুদ্ধে এই মানববন্ধন করেন তারা।

সমিতির সদস্যরা জানান, নিজেদের আর্থিক কল্যানে মাসে ১০ হাজার টাকা সঞ্চয় জমা রাখার নিয়মে একটি সমবায় সমিতি করেন তারা। জাহাজমারা বাজারের ব্যবসায়ীদের অংশগ্রহণে করা হয় এই সমিতি। এতে সদস্য করা হয় দুইশত জনকে। ২০১২ সাল থেকে এই সমিতি কার্যক্রম শুরু হয়। কিছুদিন পর তিনজনের উপদেষ্টা পরিষদ রেখে সংগঠনের কার্যকরি পরিষদের সভাপতি করা হয় জাহাজমারা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবু সোলাইমানকে। নতুন কমিঠি গঠন হওয়ার পর সমিতির টাকায় জেলা সদরে সমিতির নামে ৫৬০ ডিং জায়গা ক্রয় করা হয়।

সভাপতি হওয়ার কিছু দিন পর থেকে নিজের খেয়াল খুশি মত কার্যক্রম চালিয়ে যান মো: সোলাইমান। ইতিমধ্যে তিনি সমিতির জায়গা প্রতি ডিং ৫০ হাজার টাকা ধরে বিক্রি করে দেন। সমিতির হিসাব ও জায়গা বিক্রির বিষয়ে সদস্যদের তিনি কিছুই জানাননি। পরে খোঁজ নিয়ে দেখা যায় সমিতির নিজস্ব ব্যাংক হিসাবে রাখা ৪০ লাখ টাকাও তিনি উত্তোলন করেছেন।

এসব কাজের বিষয়ে সদস্যদের চাপের মুখে গত বছর একটি শালিশ বৈঠক হয়। জাহাজমারা বাজার বণিক ও গণ্যমান্য ব্যাক্তিদের উপস্থিতিতে হওয়া বৈঠকে তিনি সমিতির হিসাব বুঝিয়ে দেওয়ার জন্য কিছুদিন সময় নেন। পরে আর সেই হিসাব দেননি। ইতিমধ্যে এসব বিষয়ে আইনশৃংখলা বাহিনী ও স্থানীয় সংসদ সদস্যের কাছে লিখিত ভাবে জানানো হয়। কিন্তু তাতেও কোন ফল পাওয়া যায়নি। বাধ্য হয়ে মানববন্ধনে নেমেছেন সমিতির সদস্যরা।

উপজেলা পরিষদের সামনে করা মানববন্ধনে সমিতির শতাধিক সদস্য উপস্থিত ছিলেন। তারা উপজেলা পরিষদের সামনের প্রধান সড়কে এক ঘন্টার মত দাঁড়িয়ে ছিলেন। মানববন্ধনে বক্তব্য রাখেন সমিতির সিনিয়র সদস্য মো: এমরান হোসেন ও মো: সিরাজ। এসময় প্রধান সড়কে তীব্র জানযট শুরু হয়। পরে সবাই থানা ভারপ্রাপ্ত কর্মকর্তার কার্যালয়ে গিয়ে লিখিত অভিযোগ দেন।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত