দুর্ভোগের অপর নাম কক্সবাজারের প্রধান সড়ক

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২২, ১১:৪২

সাহস ডেস্ক

কক্সবাজার শহরের প্রধান সড়ক যেনো এখন শহরবাসীর দুর্ভোগেরই অপর নাম। ২০১৯ সালে শুরু হয় সড়কটির সংস্কার ও প্রশস্তকরণ প্রকল্পের কাজ। শহরের হলিডে মোড় থেকে বাস টার্মিনাল পর্যন্ত পৌনে ৫ কিলোমিটার অংশের এই সংস্কার কাজে ব্যয় ধরা হয় ২৫৮ কোটি ২৬ লাখ টাকা। চলতি বছরের ডিসেম্বরে প্রকল্পটি শেষ হওয়ার কথা থাকলেও ড্রেন, কালভার্ট নির্মাণ আর মাটি ভরাট ছাড়া তেমন কোনো অগ্রগতিই নেই। ফলে এই সড়ক যেন এখন শহরবাসীর গলার কাটা। খোঁড়াখুঁড়ি করে ফেলে রাখা রাস্তা আর নির্মাণকাজের ধীরগতি দুর্ভোগ বাড়িয়েছে বহুগুণে। এতে চরম ভোগান্তি পোহাচ্ছেন শহরবাসী।

ভুক্তভোগীরা বলেন, এই রাস্তা ব্যবহারের পর্যায়ে নেই। রাস্তা খারাপ থাকায় যানবাহন এখন ফুটপাতের উপর দিয়ে চলে। ব্যবসায়ীরা বলছেন, মন্থরগতির নির্মাণকাজের ফলে পর্যটনখাতে যেমন নেতিবাচক প্রভাব পড়ছে তেমনি ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যবসা-বাণিজ্য।

কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবু মোরশেদ চৌধুরী বলেন, কাজটা যেন অতিদ্রুত সমাধান করা হয়, আমরা অনেক কষ্টে আছি। আমাদের ব্যবসায় লস হচ্ছে। কক্সবাজার রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি নাইমুল হক চৌধুরী বলেন, অত্যন্ত ধীর গতিতে রাস্তার কাজ হচ্ছে। চরম ভোগান্তিতে ভুগেছে এখানে আসা পর্যটকেরা।

পরিকল্পনা অনুযায়ী, এই সড়ক প্রশস্ত করার পাশাপাশি দুপাশে পথচারীদের চলাচলের জন্য ফুটপাত, ফুটওভার ব্রিজ, ড্রেন, ব্রিজ-কালভার্ট, সাইকেলওয়ে নির্মাণ করা হবে। কিন্তু কখন নাগাদ স্বপ্নের সেই প্রধান সড়ক দৃশ্যমান হবে তা নিয়ে শহরবাসী শঙ্কায় থাকলেও নির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পন্নের কথা বলছে কর্তৃপক্ষ।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর নুরুল আবছার বলেন, এই কাজের টাইমফ্রেম হচ্ছে ডিসেম্বর পর্যন্ত। যেমন করেই হোক সময়ের মধ্যে এই কাজ শেষ করতে হবে। এরই মধ্যে আমি ঠিকাদারদের সঙ্গে কথা বলেছি, তারা কথা দিয়েছে যথা শিগগির এই কাছ শেষ করবে। এই প্রকল্পে সড়কে সিসি ক্যামেরা এবং ওয়াইফাই সংযোগ স্থাপনের কথাও রয়েছে বলেও জানান তিনি।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত