ঢাকার বায়ুর মানে বেশ উন্নতি

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৫৬

নিজস্ব প্রতিবেদক

টানা কয়েকদিন বায়ুদূষণে শীর্ষস্থানে থাকার পরে ঢাকার বায়ু বিপজ্জনক অবস্থা কেটে ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় ছিল। তবে সোমবার (১৩ ফেব্রুয়ারি) ঢাকার বায়ুর মানের বেশ উন্নতি হয়েছে। ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’ অবস্থা কেটে বিশেষ ব্যক্তিদের জন্য ‌‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে।

এ তালিকায় ১৯৭ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে বসনিয়া ও হার্জেগোভিনার সারাজেভো শহর। ১৩৬ স্কোর নিয়ে তালিকার ১৯তম স্থানে রয়েছে ঢাকা।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টায় বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ার থেকে এ তথ্য পাওয়া যায়।

আইকিউ এয়ারের তালিকায় দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে রাশিয়ার ক্রাসনোয়ারস্ক। এ শহরের স্কোর ১৯৪। ১৮২ স্কোর নিয়ে তালিকায় তৃতীয় অবস্থানে পোল্যান্ডের ক্র্যাকো শহর। ১৭৩ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় ভারতের মুম্বাইয়ের অবস্থানে পাঁচে। অষ্টম ও দশম স্থানে যথাক্রমে পাকিস্তানের লাহোর ও করাচি। নবম স্থানে রয়েছে ভারতের কলকাতা।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি ক্যাটাগরিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০০-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় ৪ স্কোর নিয়ে ১০০তম অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহর। সমান স্কোর নিয়ে ৯৯তম অবস্থানে রয়েছে নরওয়ের অসলো।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত