আজ স্বৈরাচার প্রতিরোধ দিবস

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:১৫

নিজস্ব প্রতিবেদক

বিশ্বে ‘ভ্যালেন্টাইনস ডে’ হিসেবেই বেশি পরিচিত ১৪ ফেব্রুয়ারি। বাংলাদেশে ভালোবাসা দিবস হিসেবে দিনটি উদযাপন করা হয়। কিন্তু বাংলাদেশে অনেকেই এ দিনটি পালন করেন স্বৈরাচার প্রতিরোধ দিবস হিসেবে।

১৯৮২ সালে বাংলাদেশে তৎকালীন সামরিক প্রেসিডেন্ট হুসেইন মুহাম্মদ এরশাদের শিক্ষামন্ত্রী ড. মজিদ খানের ঘোষিত শিক্ষানীতির বিরুদ্ধে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন। একই বছর ১৭ সেপ্টেম্বর ওই শিক্ষানীতির বিরুদ্ধে আন্দোলনের বিষয়ে একমত হয় ছাত্র সংগঠনগুলো।

তারই ধারাবাহিকতায় ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি ছিল ওই শিক্ষানীতির বিরুদ্ধে সচিবালয়ে স্মারকলিপি দেওয়ার শিক্ষার্থীদের পূর্বঘোষিত একটি কর্মসূচি। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংগ্রাম পরিষদ ওই সমাবেশ ডাকে। কিন্তু সেখানে পুলিশ গুলি করলে বহু হতাহতের ঘটনা ঘটে।

সাবেক ছাত্রনেতা ও ডাকসুর সাধারণ সম্পাদক মোশতাক হোসেন বলেন, ‘সেদিন পুলিশের গুলিতে অন্তত ৫০ জন নিহত হয়েছিল বলে আমরা ধারণা করি। কিন্তু দু’জনের মৃতদেহ পাওয়া যায়। আইনশৃঙ্খলা বাহিনী বাকি মৃতদেহগুলো গুম করে ফেলে। তাদের স্বজনরা অনেক খোঁজাখুঁজি করে স্বজনদের কোনো খোঁজ আর পাননি। ’

তবে হতাহতের এই সংখ্যার বিষয়ে তখন সরকারিভাবে কোনো বক্তব্য দেয়া হয়নি। সেদিন থেকে এই দিনটিকে স্বৈরাচার প্রতিরোধ দিবস হিসাবে বলা হয়। 

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত