তেঁতুলিয়ার টিউলিপ বাগানে ডেনমার্কের রাষ্ট্রদূত

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২৯

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড়

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় টিউলিপ বাগান পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসান। তিনি বাগানে প্রবেশ করে উপভোগ করেন টিউলিপের সৌন্দর্য। বাংলাদেশের মতো দেশে নান্দনিক টিউলিপ ফুলের চাষ দেখে অভিভূত হন তিনি।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে তেঁতুলিয়া উপজেলার দর্জিপাড়ায় তাদেরকে টিউলিপ ফুল দিয়ে শুভেচ্ছা জানান স্থানীয় ফুল চাষীরা। এ সময় আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ডাচ নাগরিক আর্নো হ্যামেলিয়ার্স তার সফর সঙ্গী ছিলেন। স্থানীয় একটি বেসরকারি উন্নয়ন সহযোগী সংস্থার আহব্বানে তিনি বাগান পরিদর্শনে এসেছেন বলে জানা গেছে। 

এ সময় তারা এ অঞ্চলে টিউলিপ চাষের সাথে সম্পৃক্ত বিশজন নারী কৃষাণীর সাথে কথা বলেন। টিউলিপ চাষ, ল্যান্ড ও আগামী পরিকল্পনা নিয়ে কথা বলেন। পরে ইএসডিও ও পিকেএসএপের উদ্যোগ, পরিশ্রম ও সাফল্যের প্রশংসা করেন রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসান ও ড. আর্নো হ্যামেলিয়ার্স।

এ সময় কনসালটেন্ট ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচার ডেভলপমেন্ট (ইফাদ) এর দেওয়ান আলমগীর, সিনিয়র মহাব্যবস্থাপক (কার্যক্রম) পিকেএসএফ ড. আকন্দ মো. রফিকুল ইসলাম, ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান, পিকেএসএফ এর ভ্যালুচেইন ষ্পেশালিস্ট মো. রাফিজুল ইসলাম মন্ডল, তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা, তেঁতুলিয়া মডেল থানা পুলিশের ওসি আবু সাঈদ চৌধুরী উপস্থিত ছিলেন।

তেঁতুলিয়ায় গত বছরের মত এবারও পিকেএসএফ এবং ইফাদ এর সহায়তায় স্থানীয় বেসরকারি উন্নয়ন সহযোগী সংস্থাটির উদ্যোগে তেঁতুলিয়ার দর্জিপাড়ায় এক লাখ পিছ টিউলিপ ফুলের চারা লাগান। দুই একর জমিতে ২০ জন স্থানীয় কৃষকের লাগানো চারায় সম্প্রতি ১০ প্রজাতির বাহারি টিউলিপ ফুল ফুটেছে।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত