‘আমি নৌকা প্রতীক পেয়েছি আমার এখন প্রচারণার প্রয়োজন নেই’

প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ১৬:১৬

আগামী ১৬ মার্চ লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চর আলগী ইউনিয়ন পরিষদ নির্বাচন। জমজমাট ভাবে চলছে প্রচারণা। ভোটারকে আকৃষ্ট করতে নানা রকম ছন্দ তালে চলছে মাইকিং। পোস্টার ফেস্টুনের ছেয়ে গেছে পুরো ইউনিয়ন। ভোটের জন্য ভোটারদের দ্বারে দ্বারে প্রার্থীরা করছে গণসংযোগ। এই নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী পাঁচজন তার মধ্যে এক দম্পতি তারা স্বামী স্ত্রী দুজন হয়েছে চেয়ারম্যান প্রার্থী। তবে নির্বাচনী মাঠে স্বামী সাহেদ আলী মনুর ব্যাপক প্রচারণা থাকলেও স্ত্রী নাদিয়া সুলতানা মিলির টেবিল ফ্যান প্রতিকের কোন প্রচারণা নেই। নেই কোন পোস্টার ফেস্টুন।

বাকি তিনজন চেয়ারম্যান প্রার্থী মোঃ কারিমুল মাওলা ওরফে (সাহেদ আলী মনু) আনারস, মোঃ দেলোয়ার হোসেন, মোটর সাইকেল, মোঃ নুরুল ইসলাম, চশমা প্রতীক নিয়ে ব্যাপক প্রচার প্রচারণা চালালেও বাংলাদেশ আওয়ামী লীগ থেকে মনোনীত নৌকা প্রতীক পাওয়া প্রার্থী এবং সাবেক চেয়ারম্যান জাকির হোসেন চৌধুরী করছেন না তেমন কোন প্রচারণা গণসংযোগ, যাচ্ছেন না ভোটারের কাছে। এই নিয়ে কৌতুহল জন্ম নিয়েছে ইউনিয়নের সাধারন ভোটারদের মাঝে।

এমনকি সাংবাদিকরা নির্বাচনী সংবাদ সংগ্রহ করতে গেলেও তিনি ক্যামেরায় কোনো কথা বলতে রাজি হননি। তবে মুঠো ফোনে তিনি জানান, ‘আমি নৌকা প্রতীক পেয়েছি আমার এখন প্রচারণা করার কোন প্রয়োজন নেই।’ নৌকা প্রতীক পাওয়াই মানে বিজয় সুনিশ্চিত বলে ধারণা তার।

এদিকে আওয়ামী লীগ থেকে বিদ্রোহী প্রার্থী হওয়াতে সাহেদ আলী মনুকে গেল ৫ মার্চ দল থেকে বহিষ্কার করেছে উপজেলা আওয়ামী লীগ। কিন্তু সাহেদ আলী মনু জানান, তৃণমূলের নেতাকর্মীদের সমর্থনে এগিয়ে থাকার পরেও জাকির হোসেন চৌধুরীকে দল থেকে মনোনীত করেছে। তাই তিনি নিজেই গত ১৯ ফ্রেবুয়ারি দল থেকে পদত্যাগ করে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন অংশগ্রহণ করছেন। দলীয় মনোনয়ন নিয়ে বাণিজ্য হয়েছে বলে অভিযোগ করেন আওয়ামী রাজনীতিতে সক্রিয় থাকা এই নেতা।

গত ২৬ জানুয়ারি তফসিল ঘোষণা করেন উপজেলা নির্বাচন কমিশনার কাজী হেকমত আলী। তফসিল অনুযায়ী আগামী ১৬ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ জন। সাধারণ সদস্য পদে ৩১জন। এবং সংরক্ষিত আসনে ৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার মধ্যে ৯ নং ওয়ার্ডে অন্য কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় সাধারণ সদস্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আবু নাছের।

অন্যদিকে সাধারণ সদস্য পদপ্রার্থীদের মধ্য থেকে কোন অভিযোগ না আসলেও নৌকা প্রতীক পাওয়া প্রার্থী অন্য স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীদের আর কয়েক দিন পর থেকে নির্বাচনী প্রচারণা করতে দেবেন না হুমকি দিচ্ছেন বলে অভিযোগ করেছেন প্রার্থীরা। এমনকি জোরপূর্বক কেন্দ্র দখল করে ভোটারদের ক্ষমতা হরণ করার হুমকিও দিচ্ছেন তিনি।

উন্নয়ন বঞ্চিত এই ইউনিয়নের ভোটারদের আশা সুষ্ঠু ভোটের মাধ্যমে নিজেদের পছন্দের জনপ্রতিনিধি নির্বাচিত করবেন। যিনি উন্নয়ন করবেন, থাকবেন জনগণের পাশে এমন প্রার্থীকেই নির্বাচনে বিজয়ী করার কথা বলছেন তারা।

উপকূলীয় অঞ্চলের এই ইউনিয়নের মোট ভোটার সংখ্যা ২৩৮৫০ জন। ৯টি কেন্দ্রে ৫৩টি আলাদা বুথে সকাল ৮.৩০ মিনিট থেকে বিকেল ৪.৩০ মিনিট পর্যন্ত ইভিএমে ভোট গ্রহণ করা হবে বলে জানিয়েছেন রিটার্নিং অফিসার কাজী হেকমত আলী।

পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ বলেন, আগামী ১৬ মার্চ চর আলগী ইউনিয়নের নির্বাচন স্বচ্ছ সুন্দরও নিরপেক্ষ হবে। কোন প্রকার অন্যায় অনিয়মের সুযোগ থাকবে না। থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থান ও উপস্থিতি। কেউ কোন অন্যায় অনিয়ম করার চেষ্টা করলে আনশৃঙ্খলা বাহিনী তা কঠোর হাতে দমন সহ আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত