সরকার গণমাধ্যমের বিকাশে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে: তথ্যমন্ত্রী

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ১৯:০৬

নিজস্ব প্রতিবেদক
ড. হাছান মাহমুদ

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আওয়ামী লীগ সরকার গণমাধ্যমের বিকাশে যুগান্তকারী অনেক পদক্ষেপ গ্রহণ করেছে। সে কারণে ২০০৯ সালে যেখানে দৈনিক পত্রিকার সংখ্যা ছিল মাত্র ৪৫০টি, এখন সেই সংখ্যা ১২শর বেশি। টেলিভিশন চ্যানেলের সংখ্যা ছিল ১০টি এখন সম্প্রচারে আছে ৩৬টি, আরও কয়েকটি দ্রুত সম্প্রচারে আসবে।

রবিবার (১৯ মার্চ) দুপুরে রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবে দৈনিক দেশ বর্তমান পত্রিকার নবরূপে আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বেসরকারি রেডিওর লাইসেন্স দেওয়া আছে ২৪টি, ১৪-১৫টি সম্প্রচারে আছে। কমিউনিটি রেডিওর লাইসেন্স দেওয়া আছে ৩ ডজনের কাছাকাছি এবং বেশির ভাগই সম্প্রচারে আছে।

মন্ত্রী বলেন, গত ১৪ বছরে অনলাইন গণমাধ্যমেরও ব্যাপক বিকাশ ঘটেছে, হাজার হাজার অনলাইন প্রকাশিত হয়, আমাদের কাছে ৫ হাজারের বেশি আবেদন আছে রেজিস্ট্রেশনের জন্য। ইতিমধ্যে কয়েকশ অনলাইনের রেজিস্ট্রেশন দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, দেশে গত ১৪ বছরে গণমাধ্যমের ব্যাপক বিকাশের পাশাপাশি অনেকগুলো চ্যালেঞ্জও যুক্ত হয়েছে। শুরু হয়েছে সবার আগে সর্বশেষ সংবাদ দেওয়ার প্রতিযোগিতা। আর এটি করতে গিয়ে দেখা যায় এমন অনেক সংবাদ পরিবেশিত হয় যেগুলো আসলে ঠিক নয় এবং বিভ্রান্তিকর। অনলাইনের ক্ষেত্রে এটি বেশি ঘটে। এ কারণেই স্বাধীনতার পাশাপাশি প্রয়োজন দায়িত্বশীলতা।

দৈনিক দেশ বর্তমান পত্রিকার প্রধান সম্পাদক নাসিরুদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা এবং ডেইলি অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, দৈনিক দেশ বর্তমান পত্রিকার সম্পাদক ও প্রকাশক এস এম জমির উদ্দিন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি মানিক লাল ঘোষ, সিনিয়র সাংবাদিক শাহিন উল ইসলাম চৌধুরী প্রমুখ।

সাহস২৪.কম/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত