জবি ইন্ডিজেনাস স্টুডেন্ট ইউনিয়নের নেতৃত্বে সাগর-এনজেল

প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ১৪:৩৭

জবি প্রতিনিধি

ইন্ডিজেনাস স্টুডেন্ট ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কমিটি ঘোষণা হয়েছে। নতুন এ নেতৃত্বে সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ছাত্র সাগর ত্রিপুরা ও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছেন ইতিহাস বিভাগের এনজেল চাকমা।

মঙ্গলবার (২১ মার্চ) সংস্থাটির উপদেষ্টা ও সাবেকদের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন কমিটির নাম ঘোষণা করা হয়।

শিক্ষা, সম্প্রীতি, ঐক্য, সংস্কৃতি এ চার মূলনীতি ধারণ করে ২০০৮ সালে পাহাড় ও সমতলের আদিবাসী শিক্ষার্থীদের সমন্বয়ে ‘‘ইন্ডিজেনাস স্টুডেন্টস ইউনিয়ন’’ জগন্নাথ বিশ্ববিদ্যালয় গঠন করা হয়েছিল। পরবর্তীতে ২০১৮ সালে পার্বত্য চট্টগ্রামের আদিবাসী শিক্ষার্থীদের নিয়ে ‘‘হিল ইন্ডিজেনাস স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (হিসা)’’ নামে নতুন সংগঠন গঠন হয়।

এ বছর এসে নতুন আঙ্গিকে পাহাড় ও সমতলের আদিবাসী শিক্ষার্থীদের মাঝে সৌহার্দ্যপূর্ণ ও ঐক্যবদ্ধ সম্পর্ক জোরদার, আদিবাসী বিষয়ক অধিকার ও সুযোগ-সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে আবারো নতুনভাবে পুরনো নামে ‘‘ইন্ডিজেনাস স্টুডেন্টস ইউনিয়ন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়’’ সংগঠনের কমিটি ঘোষণা করা হয়।

এ নিয়ে নব্য সভাপতি সাগর ত্রিপুরা বলেন, ‘পাহাড় ও সমতলের শিক্ষার্থীরা একটি পরিবারের ন্যায় কাজ করবে এবং বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ও মানবিক কাজে আমরা ভূমিকা পালন করবো।’

এছাড়া সাধারণ সম্পাদক এনজেল চাকমা বলেন, ‘সূচনা কিংবা মূল্যায়নে নয়, পাহাড় এবং সমতলের সকল আদিবাসী ভাই বোনদের সাথে সমন্বয়ের নতুন উদ্যোমে এবং প্রেরণায় সংগঠনের নবউদয়ের একটি সকাল শুরু করার প্রত্যয় নিয়ে কাজ করে যেতে চাই।’

সংগঠনটির সাংগঠনিক সম্পাদক হিসেবে নীলা রেমা, দপ্তর সম্পাদক হিসেবে জেরিন চাকমা, যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে ক্লিন্টন চাকমা সহ বিভিন্ন পদে অনেকে দায়িত্ব পালন করবেন।

সংগঠনটির সাবেক সভাপতি রিপন জ্যোতি চাকমা বলেন, ‘পাহাড় এবং সমতল মিলিয়ে ৪৫ টির অধিক জাতিসত্তার বসবাস বাংলাদেশে। যারা স্বতন্ত্র জাতিগত পরিচয়, ভাষা, সংস্কৃতি ও জীবনবোধ লালন পালন করে। বাংলাদেশ বহু জাতির সম্মিলনের মাধ্যমে বৈচিত্র্যময়তায় পরিপূর্ণ। ISU'র নতুন কমিটি তাদের সপ্রতিভ কার্যক্রমের মাধ্যমে ক্যাম্পাস মুখরিত রাখবে প্রত্যাশা করি।’

এ সময় হিল ইন্ডিজেনাস স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (হিসা)’’ এর কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয় এবং বর্তমান সংগঠন কে আত্নীকরণ ও স্বীকৃতি দেওয়া হয়। 

সাহস২৪.কম/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত