বরগুনায় পানির নিচে ডুবে যাচ্ছে তরমুজ চাষীর স্বপ্ন

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ১৭:৩৪

মাহমুদুর রহমান রনি (বরগুনা)

গত তিন থেকে চার দিন থেমে থেমে ভারী বর্ষণ ও শিলা বৃষ্টির কারণে তরমুজ চাষের জমিতে পানি জমে কৃষকের স্বপ্ন ডুবে যাচ্ছে। ফলে দিশেহারা হয়ে পড়েছেন তরমুজ চাষিরা। এরই মধ্যে জেলায় আবাদ করা তরমুজ গাছের এক-তৃতীয়াংশ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয় কৃষিক। ফলে ঋণ বা দাদনের টাকায় তরমুজ চাষ করা কৃষকরা রীতিমতো দুশ্চিন্তায় পড়েছেন।

সদর উপজেলার ৮ নম্বর বরগুনা ইউনিয়নের পাজরাভাঙ্গা, হেউলিবুনিয়া এবং ৯ নম্বর এম বালিয়াতলী ইউনিয়নের আমতলী, নিমতলী, চৌমুহনীসহ কয়েকটি এলাকায় সরেজমিন দেখা গেছে, তরমুজ চাষিদের দুর্ভোগ। টানা বর্ষণে সৃষ্ট জলাবদ্ধতায় তলিয়ে গেছে ক্ষেতের হাজার হাজার তরমুজ।

৮ নম্বর বরগুনা ইউনিয়নের কৃষক মাসুদ হাসিব জানান, আমার ক্ষেতের প্রতিটা তরমুজের ওপরে অন্তত ২ ইঞ্চি পানি জমে গেছে। ক্ষেত থেকে তরমুজ তোলার লোকও পাই না। তরমুজ চাষে যে খরচ হয়েছে, বিক্রি করলে এবার তা উঠবে না।

বরগুনা কৃষি বিভাগের তথ্য মতে, এ মৌসুমে জেলায় ১৭ হাজার ৫০০ হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে। গত বছর ছিল ১১ হাজার ৫০০ হেক্টর। গত বছরের তুলনায় এ বছর ৬ হাজার ৫০০ হেক্টর জমিতে বেশি তরমুজ চাষ হচ্ছে।

বরগুনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. আবু সৈয়দ মো. জোবায়দুল আলম বলেন, গত কয়েকদিন ধরে যে পরিমানে বৃষ্টি হয়েছে তাতে তেমন একটা ক্ষতি না হলেও সামনে আরও বৃষ্টি হলে ব্যাপক ক্ষতির সম্মুখিন হতে পারে কৃষকরা। তাই ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে মাইকিং করে জমে থাকা পানি নিস্কাশন এবং পঁচন রোধের ওষুধ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

সাহস২৪.কম/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত