চট্টগ্রাম-কক্সবাজার রেল চলাচল শুরু সেপ্টেম্বরে

প্রকাশ : ০৪ জুন ২০২৩, ১২:৩১

নিজস্ব প্রতিবেদক
রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন

আগামী সেপ্টেম্বরে চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেল চলাচল করবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।
রোববার (৪ জুন) সকালে চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে নতুন আন্ত:নগর ট্রেন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, ‘সেপ্টেম্বর মাসের মধ্যে চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেল সম্প্রসারণ প্রকল্প এবং পদ্মা সেতুকে লিংক করে ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত যে প্রকল্প তা উন্মুক্ত করতে পারব।’

তিনি বলেন বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধুর যে স্বপ্ন সোনার বাংলা গড়ার জন্য সেই সোনার বাংলা গড়ার লক্ষে সরকারের গত ১৫ বছরের যে গৃহীত পদক্ষেপ সেটি বাস্তবায়নের লক্ষে একটি টেকসই, ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য আপনার (প্রধানমন্ত্রী) যে পরিকল্পনা তার অংশ হিসেবে রেল মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।’

উত্তরাঞ্চলের রেল সংযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘এই উত্তরাঞ্চল ছিল মঙ্গার এলাকা। এটি আমাদের যমুনা এবং পদ্মা সেতু দিয়ে পশ্চিম এবং দক্ষিণ অঞ্চল সম্পূর্ণ বিচ্ছিন্ন ছিল দেশের আরেকটি অংশের সঙ্গে। যমুনার সেতুর সঙ্গে রেল যোগাযোগের ব্যবস্থা ছিল না। আপনার (প্রধানমন্ত্রী) উদ্যোগে ’৯৬ সালে ক্ষমতায় আসার পরে আপনার (প্রধানমন্ত্রী) নির্দেশনায় এই রেল যোগাযোগের ব্যবস্থায় যুক্ত হয়। যার ফলে এই উত্তরাঞ্চলের সঙ্গে প্রথমবারের মতো সড়ক এবং রেল উভয়ক্ষেত্রে ঢাকার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা যুক্ত হয়।

যার ফলে এই উত্তরাঞ্চলের মানুষ একটি অভূতপূর্ব অর্থনৈতিকভাবে সুফল লাভ করে। আপনার (প্রধানমন্ত্রী) আত্মপ্রত্যয়ী মনোভাব এবং দৃঢ়তার কারণে বাংলাদেশের মানুষের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের জন্য যে পরিকল্পনা গ্রহণ করেছেন সেখানেও কিন্তু রেলপথকে সঙ্গে রেখেছেন।’

রেলমন্ত্রী বলেন, আমরা এখন পর্যন্ত ডিজেলের মাধ্যমে রেল পরিচালনা করছি। আগামীদিনে যেন রেলকে আধুনিক যুগোপযোগী করার যায় তার জন্য আপনি (প্রধানমন্ত্রী) নির্দেশনা দিয়েছেন। ইলেক্ট্রিসিটির মাধ্যমে ইলেকট্রিক ট্রেন ব্যবহারের মধ্য দিয়ে রেলকে আরো গতিশীল করার জন্য সেই পরিকল্পনা নিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে চিলাহাটি প্রান্তে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার, সংসদ সদস্য রাবেয়া আলীম, রেলের মহাপরিচালক মো. কামরুল আহসান প্রমুখ। গণভবন প্রান্তে উপস্থিত ছিলেন মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, রেলওয়ে সচিব ড. মো. হুমায়ুন কবীর প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত