১১ দফা দাবিতে প্রতিবন্ধী নাগরিকদের অবস্থান কর্মসূচি

প্রকাশ : ০৪ জুন ২০২৩, ১৪:১৭

নিজস্ব প্রতিবেদক

প্রতিবন্ধী ব্যক্তিদের মা‌সিক ভাতা ৮৫০ টাকা থে‌কে বা‌ড়ি‌য়ে ৫ হাজার টাকা করা সহ ১১ দফা দাবিতে প্রতিবন্ধী নাগরিকদের অবস্থান কর্মসূচি পালন করেছেন প্রতিবন্ধী নাগরিক সমাজ। 

রোববার (৪জুন) সকালে রাজধানীর শাহবা‌গে জাতীয় জাদুঘরের সামনে এক অবস্থান কর্মসূ‌চি‌তে এসব দা‌বি জানায় সংক্ষুব্ধ প্রতিবন্ধী নাগরিক সমাজ।

অবস্থান কর্মসূ‌চি‌তে নেতাকর্মীরা ব‌লেন, গত ১ জুন অর্থমন্ত্রী আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা করেছেন, ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বিশাল আকারের বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে মোট বরাদ্দ দেওয়া হয়েছে মাত্র ১ লাখ ২৬ হাজার ২৭২ কোটি টাকা। বাজেটে প্রতিবন্ধী ভাতাসহ সামাজিক নিরাপত্তা খাতে কোনো ভাতার পরিমাণ বৃদ্ধি করা হয়নি। বর্তমানে প্রতিবন্ধী ব্যক্তির ভাতা মাসিক ৮৫০ টাকা, উচ্চ মূল্যস্ফীতির এই বাজারে যা খুবই অপ্রতুল এবং পার্শ্ববর্তী দেশসমূহের তুলনায় খুবই কম। সংক্ষুব্ধ প্রতিবন্ধী নাগরিক সমাজ প্রতিবন্ধী মানুষসহ সমাজের সব পিছিয়ে পড়া প্রান্তিক মানুষের উন্নয়নে কোনো উল্লেখযোগ্য বরাদ্দ না থাকায় এবং তাদের চাওয়ার প্রতিফলন না ঘটায় এই বাজেট ক্ষোভের সঙ্গে প্রত্যাখ্যান করেছে।

১১ দফা দা‌বিগু‌লো হল-

১. ২০২৩-২৪ জাতীয় বাজেটেই প্রতিবন্ধী ব্যক্তি ভাতা মাসিক ন্যূনতম ৫০০০ টাকা এবং শিক্ষা উপবৃত্তি মাসিক ২০০০ টাকা করতে হবে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের ক্ষেত্রে ভাতা ও উপবৃত্তি উভয়ই বরাদ্দ করতে হবে।


২. প্রতিবন্ধী মানুষের সরকারি চাকরিতে নিয়োগে বিশেষ নীতিমালা (কোটা) প্রণয়ন।

৩. চলতি বাজেটেই বাংলাদেশ ব্যাংকে ১০০০ কোটি টাকার প্রতিবন্ধী ব্যক্তি উদ্যোক্তা তহবিল গঠন।

৪. অনতিবিলম্বে প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদফতরকে কার্যকর করা।

৫. বাংলা ইশারা ভাষা ইনস্টিটিউট এবং বিদ্যালয় প্রতিষ্ঠা, আদালতসহ সব সেবাদানকারী প্রতিষ্ঠানে বিনামূল্যে বাংলা ইশারা ভাষার দোভাষী সেবা নিশ্চিত করা।

৬. শিক্ষা ও চাকরির নিয়োগ পরীক্ষায় অভিন্ন জাতীয় শ্রুতিলেখক নীতিমালা।

৭. শ্রমজীবী-মেহনতি প্রতিবন্ধী মানুষদের ১টি বাড়ি ১টি খামার ও আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে আত্মনির্ভরশীল করা।

৮. গুরুতর প্রতিবন্ধী মানুষের স্বাস্থ্য ও কেয়ারগিভার ভাতা চালু করা।

৯. প্রবেশগম্য অবকাঠামো এবং গণপরিবহন নিশ্চিতে সুনির্দিষ্ট অর্থ বরাদ্দ করা।

১০. ইউনিয়ন পরিষদ থেকে জাতীয় সংসদ, স্থানীয় থেকে জাতীয়, সব পর্যায়ে প্রতিবন্ধী মানুষের প্রতিনিধিত্ব নিশ্চিত করা।

১১. মন্ত্রণালয়ভিত্তিক প্রতিবন্ধী ব্যক্তি সংবেদনশীল বাজেট।

অবস্থান কর্মসূ‌চি‌তে পিএনএসপি, এনজিডিও, কৃষ্টি, বি-স্ক্যান, জাতীয় বধির সংস্থা, জাতীয় অন্ধ সংস্থা, এসডিএসএল, ডিডিপি-বাড্ডা, ইউবিপিইউএস-উত্তর বাড্ডা, জাগরণ প্রতিবন্ধী কল্যাণ সংস্থা- জেপিইউএস-বনানী, পিএমকেমএস-মিরপুর, এসপিইউএস-সাঁতারকুল, ঢাকা-ডিপিওডি, ডিসিএফ, কেপিইউএস-রাজশাহী, কেপিকেএস-কুড়িগ্রাম, আরপিইউপি-রাজবাড়ী, চট্টগ্রাম বধির সংস্থা, চট্টগ্রাম বধির উন্নয়ন সংঘ, স্পন্দন (নরসিংদী), সেবা-নরসিংদী, এসএনইউএস-সাতক্ষীরা কেএমপিইউএস-খুলনা অংশ নিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত