কুমিল্লায় বুড়িচংয়ে বেড়েছে চাঁদাবাজদের দৌরাত্ম্য

প্রকাশ : ০৪ জুন ২০২৩, ১৭:২৩

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার বুড়িচংয়ের নিমসার বাজারে বেড়েছে চাঁদাবাজদের দৌরাত্ম্য। চাঁদা না পেয়ে চালকদের মারধরের অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে। চাঁদা না দিলে বিভিন্ন গাড়ির চালক-হেলপারদের মারধর করা হয় বলে অভিযোগ করেছেন বাজারের ব্যবসায়ীরা।

গত শুক্রবার জিপির বাড়তি চাঁদা না দেয়ায় পিকআপ চালক ইব্রাহিম খলিল (২৬) কে কুপিয়ে আহত করে ইজারাদারের লোকজন। আহত চালক কুমিল্লা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। 

নির্ধারিত চাঁদার চেয়ে বাড়তি ৩০ টাকা দিতে অস্বীকৃতি জানালে বিল্লাল, শাহজাহান সাজু, সোহেলসহ আরো ৪/৫ জনের একটি দল দেশিয় অস্ত্র নিয়ে তার উপর হামলা চালায়। এসময় ইব্রাহিমের পেটে ও হাতে ছুরিকাঘাত করে মারত্মক জখম হয়। 

এর আগে রোববার দিবাগত রাতে চাঁদা না দেওয়ায় খাগড়াছড়ি শান্তি পরিবহনের চালক-হেলপারকে মারধর করে মোবাইল, টাকা ছিনিয়ে নেয় চাঁদাবাজরা। বাসটি নিমসার বাজারে বক্স থেকে লিচু নামানোর সময় জিপি স্ট্যান্ডের লোকজন বাসের চালকের কাছে জিপির চাঁদা দাবি করে। এসময় জিপি স্ট্যান্ডের লোকজন বাসটি ভাঙ্গচুর করলে বাসে থাকা যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়ে । পরে রাত ২ টায় বাসে থাকা যাত্রীরা ৯৯৯ এর ফোন করলে ঘটনাস্থলে গিয়ে তাদের উদ্ধার করে হাইওয়ে পুলিশ। 

 চাঁদাবাজদের দৌরাত্ম্য কমাতে ও হামলাকারীদের শাস্তির দাবিতে বিক্ষোভ করেছে পিকআপ, ট্রাক চালক ও বাজারের ব্যবসায়ীরা। তাদের অভিযোগ গেল দেড় মাসে অন্তত ১০ জন চালক- হেলপার বিভিন্ন ভাবে এসব সন্ত্রাসী বাহিনীর হামলার শিকার হয়েছে।
উপজেলা প্রশাসন বাজার এলাকার স্ট্যান্ড ইজারা দিলেও মহাসড়কে থাকা যানবাহন থেকে অবৈধভাবে চাঁদা আদায় করা হচ্ছে বলেও জানিয়েছেন বাজারের ব্যবসায়ীরা।


এ বিষয়ে চালকরা বহু অভিযোগ করেও প্রতিকার পায়নি বলে দাবি করেছেন তারা। বর্তমান জিপি স্ট্যান্ডের ইজাদারের কাছে চালকরা এক প্রকার জিম্মি বলে অভিযোগ ভুক্তভোগীদের। 

এ বিষয়ে পিকআপ স্ট্যান্ডের পরিচালক যুবলীগ নেতা মাসুদ রানা মারধরের বিষয়টি স্বীকার করে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন। এছাড়া বাজার এলাকার স্ট্যান্ড উপজেলা প্রশাসন ইজারা দিলেও মহাসড়কের পাশের যানবাহন থেকে চাঁদা আদায় অবৈধ কিনা? এমন প্রশ্নের জবাবে মহাসড়কে চাঁদা আদায়ের বিষয়টি অবৈধ বলে স্বীকার করেন পরিচালক মাসুদ রানা। 

ময়নামতি হাইওয়ে থানার ওসি মিজানুর রহমান জানান, মহাসড়কে কাউকে চাঁদাবাজি করতে দেয়া হবে না। নিমসার বাজার এলাকায় কেউ যদি অবৈধভাবে চাঁদা উত্তোলন করতে আসে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। 

বুড়িচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন জানান, হামলার ঘটনায় বুড়িচং থানায় একটি মামলা দায়ের হয়েছে। মামলার পর শনিবার রাতে অভিযান চালিয়ে দুই আসামীকে গ্রেফতার করা হয়েছে। বাকী আসামীদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যহত রয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত