কুমিল্লায় নানা আয়োজনে পরিবেশ দিবস পালিত

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ১২:৩১

কুমিল্লা প্রতিনিধি

প্লাস্টিক দূষণের সমাধানে সামিল হই সকলে। এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচী পালনের মধ্যদিয়ে কুমিল্লায় বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ পালিত হয়েছে।

সোমবার ( ৫জুন ) সকালে দিবসটি উপলক্ষে কুমিল্লা জেলা পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে এক বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করা হয়। র‍্যালিটি  শিল্পকলা একাডেমী সামনে থেকে শুরু করে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয় গিয়ে শেষ হয়।

এর আগে রঙ্গিন বেলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন কুমিল্লা অতিরিক্ত  জেলা প্রশাসক পঙ্কজ বড়ুয়া। এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ কামরুল ইসলাম,কুমিল্লায় জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজিব।

পরে জেলা প্রশাসক মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায়   অতিরিক্ত জেলা প্রশাসক পঙ্কুশ বড়ুয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  কুমিল্লা জেলা প্রশাসক মোঃ শামীম আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে মো. শামীম আহমেদ বলেন, শাস্তি দিয়ে সমস্যার সমাধান হয় না। সমস্যা সমাধান করতে হলে আগে সবাইকে সচেতন করতে হবে। মানুষকল সচেতন হলে সমস্যা এমনিতেই সমাধান হয়ে যাবে। আমরা বাল্য বিবাহ,মাদক, যৌতুক  সহ যেসকল সামাজিক  আপরাধ আছে এগুলো প্রতিরোধ করার জন্য মানুষকে সচেতন করছি। ঠিক এভাবে আমরা যদি সচেতন হই তাহলে এই শহর থেকে পরিবেশ দূষণও সম্ভব। তবে আমাদের হাতে যতটুকু ক্ষমতা আছে অপরাধ দমনে আমরা পুরোপুরি প্রয়োগ করছি। কোন প্রতিষ্ঠান যদি পরিবেশ দূষণ করে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা যথাযথ ব্যবস্থা নেবো। সবাই সহযোগিতা করলে কুমিল্লাকে পরিচ্ছন্ন শহরে রূপান্তরিত করা সম্ভব।

এসময় আরো বক্তব্য রাখেন কুমিল্লা অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ কামরুল ইসলাম, কুমিল্লায় জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজিব, জেলা পরিবেশ অধিদপ্তরের রিসার্চ অফিসার রুনায়েত আমিন রেজা, জেলা পরিবেশ অধিদপ্তরের সিনিয়র ক্যামিষ্ট রায়হান মোরশেদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন কুমিল্লা জেলা সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম, সচেতন নাগরিক কমিটির জেলা সভাপতি আলহাজ্ব শাহ মোঃ আলমগীর খান, এইড কুমিল্লার নির্বাহী পরিচালক  রোকেয়া বেগম শেফালী, কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. মো.মোসলেহ উদ্দিন, কুমিল্লা  টিআইবির সভাপতি বদিরুল হুদা জেনু প্রমুখ।
পরে  শিশু চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত