সংকটে সাংবাদিকতায় পেশাদারিত্ব রক্ষার তাগিদ

প্রকাশ | ২১ অক্টোবর ২০১৬, ১৮:৫৩

অনলাইন ডেস্ক

যে কোন সংকটের সময়ে পরিস্থিতির দ্রুত পরিবর্তন হয় বলে সংবাদ পরিবেশনে সতর্ক থাকতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। 

শুক্রবার (২১ অক্টোবর) ঢাকায় ‘জরুরি ও মানবিক সংকটে সাংবাদিকতা’ প্রতিপাদ্য নিয়ে ‘এশিয়া মিডিয়া কনফারেন্স-২০১৬’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।   

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “এ ধরনের সংকটের সময়গুলোতে গণমাধ্যম পেশাজীবীদের অবশ্যই নেতিবাচক সাংবাদিকতা থেকে নিবৃত্ত থাকতে হবে। তাদের কর্তব্য ও দায়িত্ব পালনে পেশাদারিত্ব সমুন্নত রাখতে হবে।”  

রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি (আইসিআরসি) ও বাংলাদেশের কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিকাবের যৌথ উদ্যোগে আয়োজিত এই সম্মেলনে অংশ নেন এশিয়া অঞ্চলের জ্যেষ্ঠ সম্পাদকরা।  

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জনগোষ্ঠীগুলো যখন মানবিক জরুরি পরিস্থিতি মোকাবেলা করে তখন তথ্য পরিবেশনের মধ্য দিয়ে গণমাধ্যম ‘গুরুত্বপূর্ণ ভূমিকা’ রাখতে পারে। যথাসময়ে তথ্য প্রবাহ ও যোগাযোগ জীবন বাঁচাতে পারে এবং ভোগান্তিও কমায়। এর ফলে মানবিক সংগঠনগুলো দুর্গত মানুষদের কাছে ত্রাণ সহায়তা পৌঁছাতে সক্ষম হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মন্তব্য করেন, এই সম্মেলন এসমস্ত বাধা মোকাবেলায় পথ খুঁজে পেতে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে সাংবাদিক ও গণমাধ্যম পেশাজীবীদের সহায়তা করবে।