না ফেরার দেশে ‘আলোর ফেরিওয়ালা’ পলান সরকার

প্রকাশ : ০১ মার্চ ২০১৯, ১৩:২১

সাহস ডেস্ক
ছবি: মাহী ইলাহি

রাজশাহীর বাঘা উপজেলার প্রত্যন্ত এলাকা বাউসা থেকে বইয়ে আলো ছড়িয়ে সারা দেশকে আলোকিত করতে চেয়েছিলেন সেই পলান সরকার। তাঁর সেই স্বপ্ন দেখা আলোকিত দুটি চোখ থেকে গেছে হাজারো আলোর মশাল ছড়িয়ে। ৯৮ বছর বয়সে এসে আজ শুক্রবার (১ মার্চ) নিজ বাড়িতে না ফেরার দেশে চলে গেলেন পলান সরকার। বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন পলান সরকার।

আলোর ফেরিওয়ালা পলান সরকার। এলাকায় তাঁর পরিচিতি ‘বইওয়ালা দাদুভাই’, ‘আলোর ফেরিওয়ালা’ নামে। ৩০ বছরের বেশি সময় ধরে রাজশাহীর বাঘা উপজেলার প্রত্যন্ত এলাকা বাউসা গ্রাম থেকে গ্রামে-গ্রামে বই বিলি করে গেছেন তিনি। বিশেষ করে গৃহিনীদের এনেছেন পাঠকের তালিকায়। বইয়ের আলোয় আলোকিত হয়ে উঠেছে আশেপাশের অন্তত: ২০ গ্রাম। 

ছয় ছেলে তিন মেয়ের জনক পলান সরকার। বাউসা বাজারের অদূরে এখনকার গেদুর মোড়। সেখানেই পলান সরকারের বাড়ি, বাড়ির পাশে পাঠাগার। 

পাঠাগারজুড়ে থরে থরে সাজানো বই। একটি বইয়ের তাকে সাজানো পলান সরকারের যাবতীয় অর্জন। দেয়ালে ঝোলানো হরেক ছবি। মুগ্ধ পাঠকের অভিব্যক্তিও পেয়েছে ঠাঁয় পলান সরকারের পাঠাগারে। 

১৯২১ সালের ১ আগষ্ট। নাটোর জেলার বাগাতিপাড়ায় জন্মগ্রহণ করেন পলান সরকার। বাবা-মা নাম রেখেছিলেন হারেজ উদ্দিন সরকার। তবে মা ‘পলান’ নামে ডাকতেন। পাঁচ বছর বয়সে বাবা হায়াত উল্লাহ সরকারকে হারান পলান। এরপর আর্থিক সংকটে পড়াশোনা বন্ধ হয়ে যায় চতুর্থ শ্রেণিতেই। পরে নানা ময়েন উদ্দিন সরকার মা মইফুন নেসাসহ পলান সরকারকে নিয়ে আসেন নিজ বাড়ি বাউসায়। 

সেখানকার স্কুলে ভর্তি হন তিনি। কিন্তু ষষ্ঠ শ্রেণির পর ইতি টানের প্রাতিষ্ঠানিক শিক্ষার। তবে থেকেই যায় বই পড়ার অভ্যাস। প্রথমে এর-ওর কাছ থেকে বই ধার করে এনে পড়তেন। যখন যে বই পেয়েছেন, সাগ্রহে পড়েছেন। 

পলান সরকার বড় হয়েছেন নানা বাড়িতে। নানা ময়েজ উদ্দিন সরকার ছিলেন স্থানীয় ছোট জমিদার। যৌবনে তিনি নানার জমিদারির খাজনা আদায় করতেন। দেশ বিভাগের পর জমিদারি ব্যবস্থা বিলুপ্ত হলে বাউসা ইউনিয়নে কর আদায়কারীর চাকরি পান। নানার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে ৪০ বিঘা সম্পত্তিরও মালিক হন। 

ব্রিটিশ আমলেই তিনি যাত্রাদলে যোগ দিয়েছিলেন। অভিনয় করতেন ভাঁড়ের চরিত্রে। হাসাতেন লোক। আবার যাত্রার পাণ্ডুলিপি হাতে লিখে কপি করতেন। মঞ্চের পেছন থেকে অভিনেতা-অভিনেত্রীদের সংলাপও বলে দিতেন। এভাবেই বই পড়ার নেশা জেগে ওঠে তার।

১৯৬৫ সালে ৫২ শতাংশ জমি দান করে বাউসা হারুন অর রসিদ শাহ দ্বিমুখী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন পলান সরকার। ১৯৯০ সাল থেকে বাউসা ওই বিদ্যালয়ে মেধাতালিকায় প্রথম দশটি স্থান অর্জনকারী শিক্ষার্থীদের বই উপহার দিতেন তিনি। 

এরপর অন্যান্য শিক্ষার্থীরাও বইয়ের আবদার করলে সিদ্ধান্ত নেন তাদেরও বই দেবেন। শর্ত দেন পড়ার পর তা ফেরত দেয়ার। এরপর গ্রামের মানুষ ও তার কাছে বই চাইতে শুরু করেন। ছড়িয়ে পড়তে শুরু করে বই পড়া আন্দোলন।

১৯৯২ সালে ডায়াবেটিকসে আক্রান্ত হন পলান সরকার। ওই সময় তিনি হাঁটার অভ্যাস করেন। এ থেকেই বিদ্যালয় কেন্দ্রিক বই বিতরণ প্রথা ভেঙে বাড়ি বাড়ি বই পৌঁছে দেয়া শুরু করেন। পথে পথে ঘুরতে শুরু করেন ভ্রাম্যমাণ পাঠাগার হয়ে। পড়তে দেওয়ার জন্য বাংলা সাহিত্যের ধ্রুপদি লেখকদের বইগুলো রয়েছে পলান সরকারের সবচেয়ে পছন্দের তালিকায়। তা ছাড়া লোকসাহিত্যসহ অন্যান্য জনপ্রিয় লেখকের বইও তিনি বিতরণ করেন।

এভাবেই চা দোকানী থেকে শুরু করে গৃহবধূ সবাই তার পাঠকের তালিকায় চলে আসেন। বদলে যায় দৃশ্যপট। নিজের গ্রামে তার বাড়িটিই হয়ে ওঠে পাঠাগার। তবে ২০০৯ সালে রাজশাহী জেলা পরিষদ তার বাড়ির আঙিনায় পাঠাগার প্রতিষ্ঠা করে। দান-অনুদানে মিলে যায় বইসহ অন্যান্য আসবাব। 

প্রথমে আশেপাশের দশগ্রামের মানুষই কেবল জানতেন পলান সরকারের কৃর্তী। কিন্তু ২০০৬ সালের ২৯ ডিসেম্বর বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ তাকে তুলে আনে আলোকিত মানুষ হিসেবে। এরপর তিনি ২০১১ সালে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান একুশে পদক লাভ করেন। 

২০১৪ সালের ২০ সেপ্টেম্বর ‘ইমপ্যাক্ট জার্নালিজম ডে’ উপলক্ষে সারাবিশ্বের বিভিন্ন ভাষার দৈনিকে তার উপর প্রতিবেদন প্রকাশিত হয়। তার জীবনের ছায়া অবলম্বনে নির্মিত হয় নাটক, বিজ্ঞাপন চিত্র। শিক্ষা বিস্তারের অন্যন্য আন্দোলন গড়ে তোলায় ইউনিলিভার বাংলাদেশ পলান সরকারকে 'সাদা মনের মানুষ' খেতাবে ভূষিত করে।

প্রতিবেদন: মাহী ইলাহি/মশিউর রহমান 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত